০২ জুন ২০২৪, রবিবার



ক্যাম্পাস
প্রিন্ট

জাবিতে সাংবাদিকতা নিয়ে ২ দিনব্যাপী জাতীয় সম্মেলন শুরু

জাবি সংবাদদাতা || ০৩ অক্টোবর, ২০২৩, ০৪:১০ পিএম
জাবিতে সাংবাদিকতা নিয়ে ২ দিনব্যাপী জাতীয় সম্মেলন শুরু


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগ, ম্যানেজমেন্ট রিসোর্স অ্যান্ড ডেভলপমেন্ট ইনিশিয়েটিভ (এমআরডিআই) ও ফোয়ো মিডিয়া ইনস্টিটিউটের যৌথ উদ্যোগে ২ দিনব্যাপী জাতীয় সাংবাদিকতা, মিডিয়া ও যোগাযোগ শীর্ষক সম্মেলন শুরু হয়েছে। মঙ্গলবার (৩ অক্টোবর) সকালে এই সম্মেলন শুরু হয়। 

বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগে উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম এই সম্মেলনের উদ্বোধন করেন। এতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও বিশিষ্ট সাংবাদিকরা অংশ নেন।

উদ্বোধনকালে উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম বলেন, 'প্রযুক্তির ক্রমাগত উন্নয়নের সঙ্গে সাংবাদিকতা প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। তাই প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতে সাংবাদিকতার বিকল্প নেই। বিশ্ববিদ্যালয়ের সুনাম অক্ষুন্ন রেখে সাংবাদিকতা করতে হবে। বিভিন্ন বিষয় নিয়ে সমালোচনা হওয়া উচিত, তবে তা যেন গঠনমূলক সমালোচনার মধ্যে দিয়ে হয়।'

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ফন লিন্ডে বলেন, 'সাংবাদিকতা নিয়ে আয়োজিত সম্মেলন সবার জন্য জ্ঞান আদান-প্রদানের সুবর্ণ সুযোগ। এমনকি আমার জন্যও অনেক বেশি প্রয়োজনীয়। কারণ সাংবাদিকতা একটি রাষ্ট্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। একই সঙ্গে চ্যালেঞ্জিং পেশা। সাংবাদিকতার মাধ্যমে রাষ্ট্রের খুঁটিনাটি বিষয়ে আলোচনা করা সম্ভব। পাশাপাশি সেসব জনমানুষের কাছে উপস্থাপন করা যায়।'

সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক রাকিব আহমেদ বলেন, 'সম্মেলনে ভারত ও বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছেন। এখানে একাডেমিয়া ও নিউজ ইন্ড্রাস্ট্রির বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করা হবে। আশা করি, একাডেমিয়া ও নিউজ ইন্ডাস্ট্রির মধ্যকার যে ফারাক, তা এই সম্মেলনের মাধ্যমে কমিয়ে আনা সম্ভব হবে।'

সম্মেলনের আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক উজ্জ্বল কুমার মন্ডল বলেন, 'বিশ্ববিদ্যালয় গবেষণার স্থান। আর গবেষণাকে উন্নত পর্যায়ে নিতে সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এই সম্মেলনে শিক্ষক, গবেষক ও বাংলাদেশের গণমাধ্যমের সঙ্গে সম্পৃক্ত গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ তাদের জ্ঞান বিনিময় করবেন। এতে সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের পাশাপাশি নবীন সাংবাদিকরা অনেক কিছু শিখতে পারবে। পাশাপাশি এই সম্মেলনের মাধ্যমে শিক্ষা ও গবেষণা অবদান রাখতে চাই।'

সম্মেলনের প্রথম দিন বেলা সাড়ে ১১টায় 'ইমার্জিং চ্যালেঞ্জ অ্যান্ড অপরচুনিটিস ইন জার্নালিজম' বিষয়ে আলোচনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মো. সাইফুল আলম চৌধুরী এবং চ্যানেল আই অনলাইনের সম্পাদক জাহিদ নেওয়াজ খান। এ সময় মডারেটর হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক রাকিব আহমেদ।

এরপর বেলা ২টা থেকে শুরু হয় শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন। প্রথম সেশনে 'বাংলাদেশের অনুসন্ধানী সাংবাদিকতার প্রতিবন্ধকতা ও বিকাশ সম্ভাবনার পুনঃপরীক্ষা' বিষয়ে গবেষণা নিবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক খন্দকার আলী আর রাজী, 'ফ্রেমিং দ্যা হালদা রিভার'স বায়োডিভার্সিটি: এন এনালাইসিস অব এডভোকেসি ফ্রেমস ইন নিউজ'র উপর গবেষণা নিবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রামের পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক জুয়েল দাস, 'ফ্রেমিং অব রাশিয়া-ইউক্রেন ওয়ার ইন দ্যা লিডিং নিউজপেপার ইন বাংলাদেশ'র উপর গবেষণা নিবন্ধ উপস্থাপন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী। 

এছাড়া দুই সেশনে মোট ৮টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়। প্রথম সেশন পরিচালনার দায়িত্ব পালন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে। দ্বিতীয় সেশনে সঞ্চালক হিসেবে দায়িত্ব পালন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক আ জ ম শফিউল আলম ভূঁইয়া।

সম্মেলনে মুখ্য আলোচক ছিলেন জিআইজেএন বাংলা'র সম্পাদক মিরাজ আহমেদ চৌধুরী। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক মোজাম্মেল হক প্রমুখ। মঙ্গলবার (৪ অক্টোবর) সমাপনী অধিবেশনের মধ্য দিয়ে এ সম্মেলন শেষ হবে।

ঢাকা বিজনেস/উজ্জল/এন



আরো পড়ুন