২৬ জুন ২০২৪, বুধবার



আজ বসন্ত-ভালোবাসার দিন

ঢাকা বিজনেস ডেস্ক || ১৪ ফেব্রুয়ারী, ২০২৪, ১২:০২ পিএম
আজ বসন্ত-ভালোবাসার দিন


প্রকৃতিতে ফাল্গুনের হাওয়া। ঋতুরাজকে স্বাগত জানাতে প্রকৃতি সেজেছে বর্ণিল সাজে। গাছে গাছে পলাশ আর শিমুলের মেলা। প্রকৃতিও আগুনরঙা ভালোবাসার রঙে নিজেকে রাঙিয়ে নিয়েছে। সব মিলিয়ে প্রকৃতি জানান দিচ্ছে আজ পহেলা ফাল্গুন। ফাল্গুনের হাত ধরেই ঋতুরাজ বসন্তের আগমন। সেই সঙ্গে গানে আর অনুভূতিতে একইদিনে এসেছে ভালোবাসা দিবস। ঋতুরাজের হাত ধরে এসেছে ভালোবাসার দিনটি। ‘আজ বিশ্ব ভালোবাসা দিবস’ তাইতো ঋতুরাজ বসন্তে ভালোবাসার দোলা দিচ্ছে সবার অন্তরে অন্তরে।


স্নেহ, প্রীতি-বন্ধন, প্রেম আর কৃতজ্ঞতা-শ্রদ্ধায় গড়া আমাদের এ নিত্য। এগুলোকে যদি একশব্দে বাঁধি, তাকেই বলব ‘ভালোবাসা’। পিতামাতার প্রতি সন্তানের, সন্তানের প্রতি পিতামাতার, ভাইবোনের পারস্পরিক, স্রষ্টার প্রতি সৃষ্টির কিংবা সৃষ্টির প্রতি স্রষ্টার অথবা সবচেয়ে বেশি প্রচলিত প্রিয়-প্রিয়ার এ যে হরেক রকমের সম্পর্ক সেটাই তো ভালোবাসা! কিন্তু ভালোবাসার জন্য কি বিশেষ কোনো দিনের দরকার! তারপরও পৃথিবীর তাবৎ প্রেমিক-প্রেমিকারা একটি দিন পালন করে আসছে।


প্রিয়ার মাঝে নিজেকে খুঁজে পাওয়ার সেই দিনটিই আজ। ‘আজ বিশ্ব ভালোবাসা দিবস’ বা ‘হ্যাপি ভ্যালেন্টাইন ডে’। দিবসটি উদ্‌যাপনে বাড়তি আগ্রহ থাকে আবাল-বৃদ্ধ-বণিতা থেকে শুরু করে সবার। বন্ধু-বান্ধব, বাবা-মা, ভাই-বোন কিংবা কাছের অন্য কেউ- সবাই একে অপরকে শুভেচ্ছ জানান ভালোবাসা দিবসের। গোলাপের পাপড়িতে যেটি আরও রঙিন। লাল-হলুদ পোশাকেও জড়িয়ে আছে বসন্তের রঙ। বিশেষ করে মেয়েদের বাড়তি সাজসজ্জা ঋতু রাজকে আরও রঙিন করে। বাসন্তী রঙের শাড়ির সঙ্গে খোঁপায় শোভা পাবে হলুদ গাঁদা ও লাল গোলাপের টায়রা। বরাবরের মতো এবারো ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় বিভিন্ন আয়োজনের মধ্যদিয়ে উদ্‌যাপিত হবে পহেলা ফাগুন।


সকাল ৭টা থেকে শুরু হওয়া এ অনুষ্ঠানে থাকবে বসন্ত কথনপর্ব, প্রীতি বন্ধনী বিনিময়, আবির বিনিময়, দলীয় সংগীত, আবৃত্তি, একক আবৃত্তি, একক সংগীত পাঠ, নৃত্য, আদিবাসীদের পরিবেশনা। এ ছাড়াও থাকবে শিশু-কিশোরদের পরিবেশনা। এরপর বকুলতলা থেকে বের হবে বসন্ত র‌্যালি। ফাগুন ও ভালোবাসা দিবসের সঙ্গে বিশেষ মাত্রা যোগ করেছে অমর একুশে বইমেলা। চারুকলায় সকালে বসন্ত বরণ শেষে বিকালে সবাই ছুটবে বাঙালির সাহিত্য ও সংস্কৃতির সবচেয়ে বড় আয়োজন অমর একুশে বইমেলায়। নগরজীবনের কোলাহল থেকে মুক্তি পেতে মানুষ সারা বছর এ দিনটির জন্য অপেক্ষা করে। এদিন ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা ও তার আশপাশ থাকে কোলাহলপূর্ণ। বসন্ত মানেই নতুন কলেবর। বসন্ত মানেই পূর্ণতা।




আরো পড়ুন