১৯ মে ২০২৪, রবিবার



ইতিহাস গড়ে ফারজানার প্রথম সেঞ্চুরি

ক্রীড়া ডেস্ক || ২২ জুলাই, ২০২৩, ০৩:০৭ পিএম
ইতিহাস গড়ে ফারজানার প্রথম সেঞ্চুরি


মিরপুরে চলছে বাংলাদেশ-ভারতের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচ। দুই দলেই একটি করে জয় পাওয়ায় শেষ ম্যাচটি দাঁড়িয়েছে অলিখিত ফাইনালে। সিরিজ জয়ের লক্ষ্যে আগে ব্যাট করতে নেমে ইতিহাস গড়ল বাংলাদেশের ওপেনার ফারজানা হক পিংকি। মেয়েদের ক্রিকেটে ওয়ানডে সংস্করণে তিনিই বাংলাদেশের প্রথম সেঞ্চুরিয়ান। 

ভারতের শক্তিশালী বোলারদের বিপক্ষে ফারজানা ১৫৬ বলে চার মেরে ৩ অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন। তার অনবদ্য সেঞ্চুরি ও শামীমার ফিফটিতে নির্ধারিত ওভার শেষে বাংলাদেশ ৪ উইকেটে ২২৩ রান সংগ্রহ করেছে। যা ওয়ানডেতে বাংলাদেশ নারী দেলর দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ।  ফারজানা শেষ পর্যন্ত থেমেছেন ১০৭ রানে। 

ওয়ানডেতে বাংলাদেশ পুরুষ দলের হয়ে প্রথম এমন কীর্তি গড়েছিলেন মেহরাব হোসেন অপি। আর নারীদের হয়ে এবার সে ইতিহাস নিজের করলেন ফারজানা। 

শনিবার (২২ জুলাই) সকালে মিরপুরে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক জ্যোতি। কিছুটা চোট থাকায় এই ম্যাচে তার খেলা নিয়েও শঙ্কা ছিল। তবে সেসব ছাপিয়ে তিনিই নেতৃত্ব দিচ্ছেন স্বাগতিকদের।

আগে ব্যাট করতে নেমে শুরুটা কিছুটা ধীরগতির হলেও, উইকেট না হারানোটা ছিল বাংলাদেশের জন্য বেশ ইতিবাচক। পাওয়ার-প্লেতে স্বাগতিকরা উইকেটশূন্য ৩২ রান সংগ্রহ করে। পরবর্তীতে দারুণ বোঝাপড়ায় শামীমা-ফারজানা উভয়ই ব্যক্তিগত অর্ধশতক তুলে নিয়েছেন। তবে ৫২ রান করে শামীমা ফিরে যান স্নেহ রানার বলে। এর মাধ্যমে টাইগারদের ৯৩ রানের প্রথম উইকেটের জুটি ভাঙে। 

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন