১৯ মে ২০২৪, রবিবার



যুক্তরাষ্ট্র থেকে ইউরোপ হয়ে জাপান পর্যন্ত বিশ্বজুড়ে রেকর্ড তাপপ্রবাহ

আন্তর্জাতিক ডেস্ক || ১৬ জুলাই, ২০২৩, ১২:০৭ পিএম
যুক্তরাষ্ট্র থেকে ইউরোপ হয়ে জাপান পর্যন্ত বিশ্বজুড়ে রেকর্ড তাপপ্রবাহ


ইউরোপ ও জাপানে রেকর্ড তাপপ্রবাহের পূর্বাভাসের মধ্যে শনিবার (১৫ জুলাই) যুক্তরাষ্ট্রে কয়েক মিলিয়ন মানুষ বিপজ্জনকভাবে উচ্চ তাপমাত্রার মুখোমুখি হয়েছে। এটি বিশ্ব উষ্ণায়নের হুমকির সর্বশেষ রেকর্ড।

ক্যালিফোর্নিয়া থেকে টেক্সাস পর্যন্ত প্রসারিত একটি শক্তিশালী তাপপ্রবাহ শীর্ষে উঠবে বলে মার্কিন জাতীয় আবহাওয়া পরিষেবা এক পূর্বাভাসে জানিয়েছে। দিনের তাপমাত্রা পশ্চিমে স্বাভাবিকের চেয়ে ১০ থেকে ২০ ডিগ্রি ফারেনহাইট বেশি হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে।

সবচেয়ে ক্ষতিগ্রস্থ অঙ্গরাজ্যগুলোর মধ্যে একটি অ্যারিজোনা। এখানকার বাসিন্দারা প্রতিদিন সূর্যের উত্তাপের তীব্রতার মুখোমুখি হচ্ছে।অঙ্গরাজ্যের রাজধানী ফিনিক্স একাধারে ১৬ দিন ধরে ১০৯ ডিগ্রি ফারেনহাইটের (৪৩ ডিগ্রি সেলসিয়াস) উপরে রেকর্ড ধরে রেখেছে। শনিবার তাপমাত্রা ১১১ ডিগ্রি ফারেনহাইটে উঠেছে। সামনে এই মাত্রা বেড়ে ১১৫ ডিগ্রি ফারেনহাইটে দাঁড়াতে পারে।

ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালি পৃথিবীর উষ্ণতম স্থানগুলির মধ্যে একটি। সেখানে রবিবার (১৬ জুলাই) তাপমাত্রা ১৩০ ডিগ্রি ফারেনহাইটে পৌঁছাতে পারে। শনিবার মধ্যাহ্ন নাগাদ তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল। 

কর্তৃপক্ষ বাসিন্দাদের দিনের বেলা বাইরের কার্যকলাপ এড়াতে এবং ডিহাইড্রেশন থেকে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছে।

ইউরোপে ইতালি সপ্তাহ শেষে রেকর্ড সর্বোচ্চ তাপমাত্রার মুখোমুখি হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রনালয় রোম, বোলোগনা ও ফ্লোরেন্সসহ ১৬ টি শহরে রেড অ্যালার্ট জারি করেছে।

আবহাওয়া কেন্দ্র ইতালীয়দের ‘গ্রীষ্মের সবচেয়ে তীব্র তাপপ্রবাহ এবং সর্বকালের অন্যতম তীব্র তাপপ্রবাহ’ এর জন্য প্রস্তুত থাকতে সতর্ক করেছে।

রোমে সোমবার (১৭ জুলাই) এর মধ্যে ৪০ ডিগ্রি সেলসিয়াস (১০৪ ডিগ্রি ফারেনহাইট) এবং মঙ্গলবার (১৮ জুলাই) ৪৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে, যা ২০০৭ সালের আগস্টে ৪০.৫ ডিগ্রি সেলসিয়াসের রেকর্ড ছাড়িয়ে যাবে।

সিসিলি ও সার্ডিনিয়া দ্বীপপুঞ্জ ৪৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় শুকিয়ে যেতে পারে। ইউরোপীয় মহাকাশ সংস্থা সতর্ক করেছে ‘আশঙ্কাজনকভাবে এটি ইউরোপে রেকর্ড সবচেয়ে উষ্ণ তাপমাত্রা’।

গ্রিসের অন্যতম শীর্ষ পর্যটন আকর্ষণ অ্যাথেন্স অ্যাক্রোপলিস উষ্ণ তাপমাত্রার জন্য তৃতীয় দিনের মতো চলমান কার্যক্রম বন্ধ থাকবে।

ফ্রান্সে উচ্চ তাপমাত্রা ও খরা কৃষি শিল্পের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। জাতীয় আবহাওয়া সংস্থার রেকর্ড অনুসারে, গত জুন ফ্রান্সে রেকর্ড দ্বিতীয়-উষ্ণতম মাস ছিল এবং মঙ্গলবার থেকে দেশের বেশ কয়েকটি অঞ্চলে তাপপ্রবাহের সতর্কতা রয়েছে।

স্পেনের পরিস্থিতির সামান্যই পরিবর্তন হয়েছে। আবহাওয়া সংস্থা সতর্ক করেছে, সোমবার থেকে বুধবার একটি নতুন তাপপ্রবাহ ক্যানারি দ্বীপপুঞ্জ ও দক্ষিণ আন্দালুসিয়া অঞ্চলে তাপমাত্রা ৪০ডিগ্রি সেলসিয়াসের এর উপরে উঠে আসবে।

জাপানের পূর্বাঞ্চলে তাপমাত্রা রবিবার ও সোমবার ৩৮ থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছবে বলে আশঙ্কা করা হচ্ছে। আবহাওয়া সংস্থা সতর্ক করেছে যে, তাপমাত্রা আগের রেকর্ডগুলো ছাড়িয়ে যেতে পারে। সূত্র : বাসস 

ঢাকা বিজনেস/এন/



আরো পড়ুন