১৮ মে ২০২৪, শনিবার



লোডশেডিংয়ে যেন জনদুর্ভোগ না হয়, সে ব্যাপারে ব্যবস্থা নেওয়ার আহ্বান

ঢাকা বিজনেস ডেস্ক || ২৩ মে, ২০২৩, ০৮:০৫ পিএম
লোডশেডিংয়ে যেন জনদুর্ভোগ না হয়, সে ব্যাপারে ব্যবস্থা নেওয়ার আহ্বান


ঘন ঘন লোডশেডিংয়ে যেন জনগণ দুর্ভোগের শিকার না হয় সে জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। মঙ্গলবার (২৩ মে) জাতীয় সংসদ ভবনে স্থায়ী কমিটি এ আহ্বান জানায়।

বৈঠকে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ২০৪১ সালের মধ্যে ৪০ শতাংশ বিদ্যুৎ নবায়নযোগ্য জ্বালানি থেকে উৎপাদনের লক্ষ্যে সঠিক রূপরেখা প্রণয়নের জন্য মো. আবু জাহির এমপিকে আহ্বায়ক, মো. নূরুল ইসলাম তালুকদার এমপি, খালেদা খানম এমপি ও নার্গিস রহমান এমপিকে সদস্য করে একটি উপ-কমিটি গঠন করা হয়।

বৈঠকে সরকারি প্রতিষ্ঠানগুলোর উপযুক্ত জায়গায় নেট মিটারিং পদ্ধতিতে সোলার প্ল্যান্ট স্থাপন কার্যক্রম ত্বরান্বিত করার সুপারিশ করা হয়। এছাড়া, নবায়নযোগ্য জ্বালানি সংক্রান্ত প্রকল্প ও যেসব প্রকল্পে বৈদেশিক সরাসরি বিনিয়োগ আসবে সেসকল প্রকল্প অগ্রাধিকার দিয়ে প্রাথমিক কার্যক্রম জরুরী ভিত্তিতে নিষ্পন্ন করার সুপারিশ করা হয়।

 বিদ্যুৎ উৎপাদনে দেশীয় উৎস থেকে কয়লা ও গ্যাস সরবরাহের বর্তমান অবস্থা সম্পর্কে আলোচনা হয়। বড়পুকুরিয়া কোল মাইনিং কোং. লি. এর আওতাধীন বড়পুকুরিয়া বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ক্ষমতার অগ্রগতির বিষয় তুলে ধরা হয়।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে ইভাকুয়েশনের লক্ষ্যে পিজিসিবি থেকে গৃহীত বিভিন্ন প্যাকেজের অগ্রগতি উপর বৈঠকে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করা হয়।

বৈঠকের বিবিধ সিদ্ধান্তে সড়কের মাঝখানে বিদ্যমান বৈদ্যুতিক খুঁটি সরানোর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দেওয়া হয়।

ঢাকা বিজনেস/এমএ



আরো পড়ুন