১৮ মে ২০২৪, শনিবার



লেখক ক্যাটালগ
প্রিন্ট

আলী প্রয়াস

ঢাকা বিজনেস ডেস্ক || ২৭ ডিসেম্বর, ২০২২, ০৫:৪২ পিএম
আলী প্রয়াস


আলী প্রয়াস। কবি, প্রাবন্ধিক ও সম্পাদক। পাশাপাশি প্রকাশনার সঙ্গে যুক্ত আছেন। 

জন্ম ও শিক্ষা জীবন
আলী প্রয়াস ১৯৭৯ সালের ২৬ মার্চ কক্সবাজার জেলার টেকনাফ উপজেলা সদর ইউনিয়নের উত্তর লম্বরী গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা মরহুম ডা. ওবাইদুর রহমান। দশ ভাই বোনের মধ্যে তিনি ৫ম। মা মরহুমা আলহাজ গোলবাহার বেগম। 

আলী প্রয়াস জাতীয় বিশ্ববিদ্যালয় (কক্সবাজার সরকারি কলেজ ও চট্টগ্রাম কলেজ) থেকে বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ে যথাক্রমে বিএ (সম্মান) ও এমএ ডিগ্রি  সম্পন্ন করেন। এছাড়াও তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনার বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিপ্লোমা ও একই বিষয়ে এশিয়ান ইউনিভার্সিটি থেকে এমএসএস ডিগ্রি লাভ করেন। বর্তমানে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বাংলাভাষা ও সাহিত্যে উচ্চতর গবেষণায় নিয়োজিত আছেন।

পেশাগত পরিচয় 
বর্তমানে প্রিমিয়ার ইউনিভার্সিটি, চট্টগ্রামে গ্রন্থাগারিক পদে এবং গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান বিষয়ে শিক্ষকতা পেশায় কর্মরত আছেন।

প্রকাশিত গ্রন্থ
নুড়ি পাথরের ঘ্রাাণ (কাব্য, বলাকা, চট্টগ্রাম) ২০০৭  
জলপাহাড়ের ভূগোল (কাব্য, তৃতীয় চোখ, চট্টগ্রাম) ২০১৫
গ্রন্থাগার ভাবনা (প্রবন্ধ, বেহুলাবাংলা, ঢাকা) ২০১৫
বালক ও বুলেট (মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস, বেহুলাবাংলা, ঢাকা) ২০১৬

সম্পাদিত গ্রন্থ  
অভিবাসন : দেশে দেশে (২০১৪)
মহীবুল আজিজ : বহুমাত্রিক স্রষ্টা (২০১৬)
অনুপম সেন : অনন্য আলোকরেখা (২০২০)
হাফিজ রশিদ খান : পাহাড় ও সমতলের ঋত্বিক (২০২১)
জাতিরাষ্ট্র ও বাংলা ভাষা (২০২১)
জ্ঞানঋদ্ধ কবি সাংবাদিক অরুণ দাশগুপ্ত (২০২২)

সম্পাদিত পত্রিকা
নিয়মিত প্রকাশ করেন ‘তৃতীয় চোখ’ (সমকালীন ছোটোকাগজ); সম্পাদিক-সাপ্তাহিক সমাজ ও  ‘সীমান্তরেখা’( শিল্প ও সাহিত্য বিষয়ক পত্রিকা); এছাড়াও সম্পাদিত ম্যাগাজিন ও সাহিত্য পত্রিকাগুলো হলো- ‘পরিকল্পিত টেকনাফ’ ২০২০, ‘গণরায়’ (২০১৩ শাহবাগ গণজাগরণের সময়ে প্রকাশিত) ‘বালুচর’ (২০০০) ‘বর্ণমালা’ (১৯৯৯), ‘সূচনা’ (১৯৯৮), ‘স্মৃতিতে অম্লান’ (১৯৯৮), ‘বিজয়’ (১৯৯৬), ‘প্রয়াস’ (১৯৯৬), ‘চিরঞ্জীব’ (১৯৯৬)।

সাংগঠনিক কর্মকাণ্ড
সভাপতি- স্বপ্নযাত্রী আবৃত্তি দল; সাধারণ সম্পাদক-চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদ; যুগ্ম সাধারণ সম্পাদক-সম্মিলিত আবৃত্তি জোট; প্রচার সম্পাদক-বাংলাদেশ সাহিত্য পরিষৎ; সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক সেক্টর কমান্ডার ফোরাম, মুক্তিযুদ্ধ’৭১; চট্টগ্রাম প্রতিনিধি-তারুণ্যলোক; উপদেষ্টা-পরিকল্পিত কক্সবাজার আন্দোলন; প্রতিষ্ঠাতা-টেকনাফ সাহিত্য একাডেমি; সদস্য-বাংলাদেশ রাইটার্স ক্লাব; সত্বাধিকারী-তৃতীয় চোখ প্রকাশন; জীবন সদস্য-বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি প্রতিষ্ঠাতা সদস্য-লেঙ্গুরবিল মুহিউচ্ছুন্নাহ দাখিল মাদ্রাসা; প্রতিষ্ঠাতা ও পরিচালক- লম্বরী মডেল কেজি এন্ড প্রি-ক্যাডেট স্কুল; জীবন সদস্য-কক্সবাজার সাহিত্য একাডেমি; সদস্য-বাংলাদেশ গ্রন্থাগার সমিতি; সমন্বয়ক-ইতিহাসের খসড়া।



আরো পড়ুন