০২ জুন ২০২৪, রবিবার



যুক্তরাষ্ট্রে বাংলাদেশি পোশাক রপ্তানি বেড়েছে ৫১ শতাংশ

ঢাকা বিজনেস ডেস্ক || ০৫ ডিসেম্বর, ২০২২, ০১:৪২ এএম
যুক্তরাষ্ট্রে বাংলাদেশি পোশাক রপ্তানি বেড়েছে ৫১ শতাংশ


যুক্তরাষ্ট্র ২০২২ সালের জানুয়ারি-সেপ্টেম্বরে বাংলাদেশ থেকে ৭ দশমিক ৫৫ বিলিয়ন মার্কিন ডলারের পোশাক আমদানি করেছে, যা এর আগের বছরের একইসময়ের তুলনায় প্রায় ৫১ শতাংশ বেশি। যুক্তরাষ্ট্রের ‘অফিস অব টেক্সটাইলস অ্যান্ড অ্যাপারেল’ (অটেক্সা) প্রকাশিত সর্বশেষ পরিসংখ্যান থেকে এই তথ্য পাওয়া গেছে। 

এই পরিসংখ্যানে বলা হয়েছে, বাংলাদেশের পাশাপাশি চলতি বছরের জানুয়ারি-সেপ্টেম্বর সময়ে বহিঃবিশ্ব থেকে যুক্তরাষ্ট্রের পোশাক কেনা বেড়েছে ৩৪.৬১ শতাংশ। ৮.৫৪ শতাংশ শেয়ার নিয়ে  যুক্তরাষ্ট্রের জন্য পোশাক সরবরাহকারী ৩য় বৃহত্তম উৎস হিসাবে অবস্থান ধরে রেখেছে বাংলাদেশ।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি পোশাক রপ্তানি বৃদ্ধির বিষয়ে রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ’র পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, ‘কোভিডের সময় সরকার ও উদ্যোক্তাদের নানামুখী পদক্ষেপ ও কমপ্লায়েন্স পরিস্থিতি ভালো ছিল। তাই বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের ক্রেতাদের পোশাক কেনার আগ্রহ বেড়েছে। এছাড়া দেশটি চীন থেকে পোশাক নেওয়া কমিয়ে দিয়েছে। এর প্রভাবও বাংলাদেশের জন্য ইতিবাচক হয়েছে।’

অটেক্সা পরিসংখ্যান বলছে, চীন ২২.৪৮ শতাংশ শেয়ার নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য সর্ব বৃহৎ পোশাক সরবরাহকারী দেশ। এরপরে ১৮.৫১ শতাংশ শেয়ার নিয়ে ভিয়েতনামের অবস্থান। ২০২২ সালের প্রথম ১০ মাসে চীন থেকে যুক্তরাষ্ট্রের আমদানি ২৮.৯৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আমদানির পরিমাণ দাঁড়িয়েছে ১৭.৭২ বিলিয়ন ডলার। একই সময়ে ভিয়েতনাম থেকে আমদানি ১৪.৫৯ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। বছরওয়ারি ৩৪.৬৯ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

এছাড়া, ইন্দোনেশিয়া, ভারত, কম্বোডিয়া, পাকিস্তান ও দক্ষিণ কোরিয়া থেকে যুক্তরাষ্ট্রের পোশাক আমদানি উল্লেখযোগ্য পরিমাণ ছিল। সূত্র: বাসস

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন