১৯ মে ২০২৪, রবিবার



২ মাছের দাম সাড়ে ১৮ লাখ টাকা!

বাগেরহাট সংবাদদাতা || ২৬ ফেব্রুয়ারী, ২০২৩, ০৩:৩২ এএম
২ মাছের দাম সাড়ে ১৮ লাখ টাকা!


বঙ্গোপসাগরের সুন্দরবন উপকূলে ধরা পড়া দুটি ভোল মাছ সাড়ে ১৮ লাখ টাকা দিয়ে কিনে এনেছেন মোংলা মৎস্য অবতরণ কেন্দ্রের ‌‘মেসার্স জয়মনি ফিস’ আড়ৎ মালিক মো. আল আমিন। শনিবার (২৫ ফেব্রুয়ারি) বিকালে মোংলা মৎস্য অবতরণ কেন্দ্রে মাছ দুটি তোলা হয়। ৬৩ কেজি ৫০০ গ্রাম ওজনের এ মাছ দুটি এক নজর দেখতে মোংলা মাছ বাজারে উৎসুক লোকজন ভিড় জমান।

এর আগে (২৪ ফেব্রুয়ারি) শুক্রবার ফারুক নামের এক জেলের জালে ধরা পড়ে বিরল প্রজাতির সামুদ্রিক দাঁতিনা ভোল মাছ দুটি। এরপর দুবলার চরে মৎস্য আড়তে নিলামে উঠানো হয়। ওই নিলামে ২০ থেকে ২৫ জন দরদাতার মধ্যে সর্বোচ্চ দরদাতা মোংলা বাজারের মাছ ব্যাবসায়ী আল আমিন মাছ দুটি ১৮ লাখ ৫০ হাজার টাকায় কিনে নেন। তার মধ্যে বড় মাছটির ওজন ৩৬ কেজি ৫০০ গ্রাম, দাম হাকা হয় ১১ লাখ এবং ছোট আকারের মাছটির ওজন হয় ২৭ কেজি, দাম ধরা হয়েছে ৭ লাখ ৫০ হাজার টাকা।

আল আমিন জানান, মাছ দুটি সঠিক পদ্ধতিতে প্রসেসিং ও প্যাকেটজাত করে চট্রগ্রামের মাছের বড় বাজারে পাঠানো হবে। দীর্ঘ ১০ বছরেও বিরল প্রজাতির দাঁতিনা ভোল মাছ মোংলা মৎস্য অবতরণ কেন্দ্র আসেনি। তবে দুবলার চর থেকে ক্রয় করা এ মাছ দুটি চট্রগ্রামে আরও বেশি দামে বিক্রি হবে। 

মোংলা মৎস্য অবতরণ কেন্দ্র ও মৎস্য সমবায় সমিতির সভাপতি মো. আফজাল ফরাজী বলেন, ‘বিরল প্রজাতির সামদ্রিক এ মাছ দুটির প্রতি কেজি মাছের মূল্য পড়েছে ২৯ হাজার ১৩৩ টাকা। শুধু মাছের মূল্য যে এতটা, তা নয়, এ মাছের মধ্যে বিশেষ ধরনের ফুলকী বা প্যাটা রয়েছে, যার মূল্য কেজি প্রতি প্রায় কয়েক লাখ টাকা।’ 

বাপ্পা/এম



আরো পড়ুন