২৯ জুন ২০২৪, শনিবার



সিউল স্মার্ট সিটি প্রাইজ ২০২৩ ঢাকাবাসীকে উৎসর্গ করলেন মেয়র তাপস

আন্তর্জাতিক ডেস্ক || ২৩ অক্টোবর, ২০২৩, ০৮:১০ পিএম
সিউল স্মার্ট সিটি প্রাইজ ২০২৩ ঢাকাবাসীকে উৎসর্গ করলেন মেয়র তাপস


দক্ষিণ কোরিয়ার সিউলে অনুষ্ঠিত 'ওয়ার্ল্ড সিটিজ সামিট মেয়রস ফোরাম ২০২৩' এ ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসকে নেতৃত্ব শ্রেণিতে (Leadership Category) 'সিউল স্মার্ট সিটি প্রাইজ ২০২৩' এ ভূষিত করা হয়।  

সোমবার (২৩ অক্টোবর) দুপুরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান কার্যালয়ের মেয়র হানিফ মিলনায়তনে মেয়র ব্যারিস্টার শেখ তাপস এই পুরষ্কার ঢাকাবাসীকে উৎসর্গ করেন।

শেখ তাপস বলেন, ‘একটি আধুনিক, সচল ও বাসযোগ্য নগরী গড়ে তোলার নিরন্তর যাত্রায় ঢাকাবাসী আমাদেরকে নিরবিচ্ছিন্নভাবে সহযোগিতা করেছে ও করে চলেছে। ঢাকাবাসীর সহযোগিতায় আমরা প্রতিনিয়ত নানাবিধ প্রতিকূলতা অতিক্রম করে এগিয়ে চলেছি। তাই এই পুরষ্কার মেয়র হিসেবে আমাকে প্রদান করা হলেও আমি মনে করি, এই পুরষ্কারের ভাগিদার আমার প্রিয় ঢাকাবাসী। এই পুরষ্কার আমি ঢাকাবাসীকে উৎসর্গ করলাম।’ 

উল্লেখ, প্রযুক্তি ও উপাত্তের (Technology and Data) উদ্ভাবনী ব্যবহারের মাধ্যমে নাগরিকদের জীবনযাত্রার উন্নয়ন ও বিকাশে নেতৃত্ব প্রদানের জন্য 'নেতৃত্ব শ্রেণিতে (Leadership category)' সিউল স্মার্ট সিটি প্রাইজ (Seoul Smart City Prize) প্রদান করা হয়ে থাকে।  

প্রতিবছর সারাবিশ্ব হতে দু'জন সিটি মেয়রকে 'নেতৃত্ব শ্রেণিতে' সিউল স্মার্ট সিটি পুরষ্কারে ভূষিত করা হয়। ২০২৩ সালে ২ জন সিটি মেয়রের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসকে এ পুরষ্কারে ভূষিত করা হয়। এছাড়াও টেক-ইনোভেশন প্রাইজ ও হিউম্যান-সেন্ট্রিসিটি প্রাইজ ক্যাটাগরিতেও সারাবিশ্ব হতে ২ জন করে ৪ জনকে এই পুরষ্কার প্রদান করা হয়। 

নগরীর অগ্রযাত্রা এবং নগরবাসীর কল্যাণের জন্য উল্লেখযোগ্য অবদান রাখায় ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসকে সিউল স্মার্ট সিটি প্রাইজ ২০২৩ এর জন্য মনোনীত করা হয়। এছাড়াও নগরীর ব্যবহারিক বিন্যাস, নগরায়নের জটিলতাসমূহ অনুসন্ধানে সক্ষমতা প্রদর্শন এবং একটি অধিকতর সহনীয় ও বাসযোগ্য নগর গড়ে তুলতে বলিষ্ঠ কার্যসম্পাদন, কার্যকরী উদ্ভাবন ও উপাত্তের কার্যকর প্রয়োগের ফলে সুশাসন, শহুরে অভিযোজন সক্ষমতা বৃদ্ধি ও সর্বোপরি ই-গভর্নেন্স নিশ্চিত করতে ব্যারিস্টার শেখ তাপসের দৃষ্টিভঙ্গি ও নেতৃত্ব জোরালো ভূমিকা রাখায় তাকে এ পুরষ্কারে ভূষিত করা হয় বলে অনুষ্ঠানে জানানো হয়।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন