১৮ মে ২০২৪, শনিবার



আখাউড়া-আগরতলা রেলপথে আসবে অর্ধশতাধিক পণ্য

মো. আজহার উদ্দিন, ব্রাহ্মণবাড়িয়া || ০৭ নভেম্বর, ২০২৩, ০১:১১ পিএম
আখাউড়া-আগরতলা রেলপথে আসবে অর্ধশতাধিক পণ্য


নবনির্মিত আখাউড়া-আগরতলা রেলপথ দিয়ে ভারত থেকে অর্ধশতাধিক পণ্য আমদানির অনুমতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।  পাশাপাশি ভারতেও রপ্তানি করা যাবে সব ধরনের পণ্য। গত ৩১ অক্টোবর জাতীয় রাজস্ব বোর্ড থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। সোমবার (৬ নভেম্বর) সাংবাদিকদের এই তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে,  ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার গঙ্গাসাগর থেকে আগরতলার নিশ্চিন্তপুর পর্যন্ত ১২ দশমিক ২৪ কিলোমিটার দৈর্ঘ্যের রেলপথটি গত ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সে উদ্বোধন করেন।  এই রেলপথ বাংলাদেশ অংশে পড়েছে ৬ দশমিক ৭৮ কিলোমিটার।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ভুটানে উৎপাদিত ও প্রক্রিয়াজাতকৃত সকল পণ্য (সূতা ব্যতিত) এবং ভারত থেকে চাল, গম, পাথর, জিরা, গমের ভূসি, কাজু বাদাম ও গবাদি পশুসহ অর্ধশতাধিক পণ্য আমদানি করা যাবে আখাউড়া-আগরতলা রেলপথ দিয়ে। এছাড়া একই রেলপথে ভারতের রপ্তানি করা যাবে সব ধরনের পণ্য।

আখাউড়া স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম জানান, ‘বর্তমানে আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের সাতটি রাজ্যের সঙ্গে আমাদের আমদানি-রপ্তানি চলছে। এবার রেলপথেও বাণিজ্যের সুযোগ তৈরি হলো। সড়কপথের তুলনায় রেলপথে তুলনামূলক কম মূল্যে পণ্য আমদানি-রপ্তানি করবে। এর মাধ্যমে ব্যবসায়ী ও ভোক্তারা যেমন লাভবান হবেন, তেমনি সরকারেরও রাজস্ব বাড়বে।’

আখাউড়া স্থল শুল্ক স্টেশনের সহকারী রাজস্ব কর্মকর্তা মো. কামরুল পারভেজ বলেন, 'এনবিআর থেকে প্রজ্ঞাপন জারির বিষয়টি জেনেছি। আশা করি, শিগগিরই আমাদের কাছে এ সংক্রান্ত চিঠি আসবে।  সে চিঠির আলোকে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেবো।’

/ঢাকা বিজনেস/এনই




আরো পড়ুন