২৬ জুন ২০২৪, বুধবার



২৮৩ রানের লক্ষ্যে ব্যাট করছে আফগানিস্তান

ক্রীড়া ডেস্ক || ২৩ অক্টোবর, ২০২৩, ০৭:১০ পিএম
২৮৩ রানের লক্ষ্যে ব্যাট করছে আফগানিস্তান


পকিস্তানের দেওয়া ২৮৩ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য তাড়া করতে নেমেছে আফগানিস্তান। আফগানদের হয়ে উদ্বোধনে নেমেছেন রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান। দারুণ ছন্দে ব্যাট করে যাচ্ছেন এই দুই ব্যাটর। এই প্রতিবেদন লেখা পর্যন্ত আফগানিস্তানের সংগ্রহ  ২৬ রান। ক্রিজে আবদুল্লাহ শফিক ৭ ও ইব্রাহিম জাদরান ১৫ বলে ১৯ রানে ব্যাট করছেন। এই ম্যাচে পাকিস্থানকে পরাজিত করতে পারলে নতুন আরেক অঘটনের সাক্ষী হবে পুরো বিশ্ব।

এর আগে সোমবার চেন্নাইয়ের এম এ চিদাম্বরম স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় পাকিস্তান। আসরে ঘুরে দাঁড়ানোর ম্যাচে আফগান বোলিং তোপে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৮২ রান করেছে বাবর আজমের দল। এতে আফগানদের সামনে লক্ষ্য দাঁড়িয়েছে ২৮৩ রান।

প্রথমে ব্যাট করতে নেমে আবদুল্লাহ শফিক ও ইমাম উল হকের দৃঢ়তায় দারুণ সূচনা পেয়েছে পাকিস্তান। ৮ ওভারে অর্ধশতক রানের জুটি গড়েন এই দুই ব্যাটার। তবে পাওয়ার প্লে শেষে এই জুটি ভাঙ্গেন আজমতউল্লাহ ওমরজাই। এসময় ১৭ রান করে ফেরেন ইমাম-উল-হক।

ইমাম ফিরলেও একপ্রান্ত আগলে দলকে এগিয়ে নিতে থাকেন শফিক। সেই ধারাবাহিকতায় ইনিংসের ১৯তম ওভারে রশিদ খানের বলে দুই রান নিয়ে বিশ্বকাপে তৃতীয় ফিফটি পূর্ণ করেন তিনি। 

অবশ্য ফিফটির ইনিংস লম্বা করতে পারেননি শফিক। বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচেই শফিককে লেগ বিফরের ফাঁদে ফেলেন নুর আহমেদ। আউট হওয়ার ৫৮ রান করেন তিনি।

এরপর উইকেটে আসেন মোহাম্মদ রিজওয়ান। তবে উইকেট থিতু হওয়ার আগেই সাজঘরে ফিরেছেন তিনি। তবে সৌদ শাকিলকে নিয়ে ছোট্ট জুটি গড়েন বাবর আজম। কিন্তু সেট হওয়ার পর ২৫ রানে ড্রেসিংরুমে ফিরে যান শাকিলও।

নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে চাপে পড়ে পাকিস্তান। সেখান থেকে বাবরের ব্যাটে ঘুরে দাঁড়ায় মেন ইন গ্রিনরা। একই সঙ্গে ওয়ানডে ক্যারিয়ারের ৩০তম অর্ধ শতক তুলে নেন পাক অধিনায়ক। 

দলকে স্বস্তি দিয়ে নিজেই সেঞ্চুরির আক্ষেপ নিয়ে সাজঘরে ফিরেন পাক অধিনায়ক। নুরের বলে আউট হওয়ার আগে ৭৪ রান করেন এ ব্যাটার। 

তার বিদায়ে ক্রিজে আসেন ইফতেখার আহমেদ। তাকে সঙ্গে নিয়ে আফগান বোলারদের তুলোধুনো করেন শাদাব। এ জুটির ব্যাট থেকে আসে ৭৪ রান। এতে পাকিস্তানের ইনিংস থামে ২৮২ রানে।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন