১৯ মে ২০২৪, রবিবার



ঈদ আনন্দ থাকতেই চট্টগ্রামে জব্বারের বলীখেলা

মোহাম্মদ শাহাদাত হোসেন, চট্টগ্রাম || ২৫ এপ্রিল, ২০২৩, ১০:০৪ এএম
ঈদ আনন্দ থাকতেই চট্টগ্রামে জব্বারের বলীখেলা


ঈদ আনন্দ থাকতেই চট্টগ্রামে আরেকটি উৎসবের আনন্দ এনে দিয়েছে বৈশাখী মেলা। ঐতিহ্যবাহী  আব্দুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা (জব্বারের বলীখেলা) উপলক্ষে লালদীঘির মাঠ ঘিরে জমে উঠেছে ৩ দিনব্যাপী এই মেলা। 

সোমবার (২৪ এপ্রিল) থেকে শুরু হওয়া এই মেলায় আসবাবপত্রের পসরা সাজিয়ে বসেছেন বিভিন্ন ব্যবসায়ী। তীব্র রোদ উপেক্ষা করে ক্রেতা ও দর্শনার্থীদের উপস্থিতিতে মেলা হয়ে উঠেছে উৎসব মুখর। কিন্তু সবার আগ্রহ মঙ্গলবার (২৫ এপ্রিল) বিকাল ৩টার দিকে। কারণ প্রতীক্ষিত বলীখেলা যে শুরু হবে তখন। জব্বারের বলী খেলার এটি হচ্ছে ১১৪তম আসর। 

এই খেলাকে সামনে রেখে চট্টগ্রামে লালদীঘির ময়দানে প্রস্তুত সুউচ্চ মঞ্চ। ইতোমধ্যে বাঁশ ও বালি দিয়ে মাঠে বলীখেলার মঞ্চ (রিং) তৈরি হয়েছে। খেলায় সারাদেশ থেকে কয়েকশ বলী অংশগ্রহণ করবেন।

বিগত দুবছরের বিরতি দিয়ে গত বছর মেলা অনেকটাই আগের ঘরনায় ফিরে আসে। যদিও বলীখেলা হয়েছিল মূল মাঠের বাইরে। এবার খেলাটি হতে যাচ্ছে মূল মাঠেই।

২৪ এপ্রিল লালদীঘির মাঠ ও আশপাশের কয়েক কিলোমিটার এলাকাজুড়ে এবারের বৈশাখী মেলা শুরু হয়। ঈদের ছুটির মধ্যেই মেলাকে সামনে রেখে রাজধানী ঢাকা, নারায়ণগঞ্জ, নরসিংদী, খুলনা, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর ও চট্টগ্রামের বিভিন্ন উপজেলা থেকে ব্যবসায়ীরা পণ্য সাজিয়েছেন। মাটির তৈজসপত্র, ঝাড়ু–, হাতপাখা, শীতলপাটি, দা-খুন্তি, প্লাস্টিক সামগ্রী, ফুল, বিভিন্ন ধরনের মিঠাই, গৃহসজ্জার সামগ্রী, গাছের চারা, তামা-কাঁসা-পিতলের সামগ্রী, কাঠের ও বেতের আসবাব, বাদ্যযন্ত্র, দোলনা, মাছ ধরার জাল, মোড়া, পিঁড়ি, জলচৌকিসহ রকমারি পণ্যের সমাহার দেখা গেছে এবারের মেলায়। গৃহস্থালীর সব জিনিসপত্র পাওয়া যায় বলে নগরবাসী বিশেষ করে গৃহিণীরা অপেক্ষায় থাকেন এই মেলার।

আব্দুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও বৈশাখী মেলা কমিটির সহ-সভাপতি চৌধুরী ফরিদ ২৬ এপ্রিল চাঁটগাইয়া ঈদ উৎসব অনুষ্ঠিত হবে জানিয়ে যোগ করেন, বলী খেলা ছাড়া মেলা বসেছে মূল মাঠের বাইরে কয়েক কিলোমিটার এলাকাজুড়ে। তিন দিনের বৈশাখী মেলায় সারাদেশ থেকে বিভিন্ন ধরনের পণ্য নিয়ে পসরা সাজিয়েছেন ব্যবসায়ীরা। ঈদের ছুটি শেষে নগরীতে ফিরতে শুরু করেছে মানুষ। মঙ্গলবার বিপুলসংখ্যক মানুষের উপস্থিতিতে জমজমাট হয়ে উঠবে মেলা প্রাঙ্গণ।

এই মেলার প্রধান পৃষ্ঠপোষক সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। এরই মধ্যে বলীখেলার ট্রফি, জার্সি ও থিম সংয়ের মোড়ক উন্মোচন করেছেন তিনি। আয়োজক কমিটির সভাপতি চসিক ওয়ার্ড কাউন্সিলর জহরলাল হাজারী বলেন, ‘মঙ্গলবার অনুষ্ঠেয় বলীখেলা ও পরদিন চাটগাঁইয়া উৎসবে চট্টগ্রামের সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরা হবে।’

প্রসঙ্গত, ব্রিটিশবিরোধী আন্দোলনে যুব সমাজকে সংগঠিত করতে ১৯০৯ সালে বক্সিরহাট এলাকার স্থানীয় আব্দুল জব্বার সওদাগর চট্টগ্রাম নগরীর লালদীঘি মাঠে আয়োজন করেন কুস্তি প্রতিযোগিতা। যা সময়ের পরিক্রমায় জব্বারের বলীখেলা নামে খ্যাতি অর্জন করে। প্রতি বছর বৈশাখ মাসের ১২ তারিখে লালদীঘির ময়দানে এই বলীখেলা অনুষ্ঠিত হয়।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন