২৬ জুন ২০২৪, বুধবার



এক কার্গো সয়াবিন তেল ও মসুর ডাল কিনছে সরকার

স্টাফ রিপোর্টার || ১৬ ফেব্রুয়ারী, ২০২৩, ০২:৩২ পিএম
এক কার্গো সয়াবিন তেল ও মসুর ডাল কিনছে সরকার


ক্রমবর্ধমান চাহিদা মেটাতে স্পট মাকের্ট থেকে প্রায় এক কার্গো (৩৩.৬০ লাখ এমএমবি টু এলএনজি) বা ১.১০ কোটি লিটার সয়াবিন তেল এবং ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল কিনবে সরকার। এ লক্ষ্যে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি সয়াবিন তেল ও ডাল কেনার পৃথক প্রস্তাব অনুমোদন দিয়েছে।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) অর্থমন্ত্রী আহম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত এ বছরের সিসিজিপ’র ৬ষ্ঠ ভার্চ্যুয়াল সভায় এই অনুমোদন দেওয়া হয়। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ মাহবুব খান বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করার সময় বলেন, ‌‘আজ সিসিজিপি’র বৈঠকে মোট ৬টি প্রস্তাব অনুমোদিত হয়েছে।’ 

তিনি জানান, প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে- জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি প্রস্তাব অনুযায়ী পেট্রোবাংলা স্পট মাকের্ট থেকে প্রায় ৬৯০.৪২ কোটি টাকা মূল্যের প্রায় এক কার্গো অথবা ৩৩.৬০ লাখ এমএমবি টু এলএনজি কিনবে। প্রতি এমএমবি টু এলএনজি’র ক্রয় মূল্য হবে ১৬.৫ মাকির্ন ডলার। জাপানি কোম্পানি মেসার্স জেরা এই এলএনজি ক্রয় ও বিক্রয় চুক্তির স্বাক্ষরকারীর মধ্যে একটি। 

তিনি জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের পৃথক প্রস্তাব অনুযায়ী, রাষ্ট্রীয় মালিকানাধীন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) সিটি এডিবল ওয়েল লিমিটেড থেকে প্রায় ১৯১.৯৬ কোটি টাকা মূল্যের প্রায় ১.১০ কোটি লিটার সয়াবিন তেল কিনবে। প্রতি লিটার সয়াবিনের মূল্য হবে ১৭৪.৫ টাকা, এর আগে যার মূল্য ছিল ১৭৬.৮৮ টাকা। এছাড়া, টিসিবি তুরস্কের একটি কোম্পানির কাছ থেকে ৭৩.৪৪ কোটি টাকার প্রায় ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল কিনবে। আর, শিল্প মন্ত্রণালয়ের অধিন বাংলাদেশ কেমিকেল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) মেসার্স সান ইন্টারন্যাশনাল কোম্পানির কাছ থেকে ডিএপি ফার্টিলাইজার কোম্পানির জন্য ১১৯.৫০ কোটি টাকা মূল্যের প্রায় ২০,০০০ মেট্রিক টন ফসফরিক এসিড কিনবে। প্রতিটনের মূল্য পড়বে ৫৫৯ মার্কিন ডলার, যার আগের মূল্য ছিল ৬৮৮.৫ মাকির্ন ডলার। 

বিসিআইসি ৮৮.০৬ কোটি টাকা মূল্যের টিএসপি ফার্টিলাইজার কোম্পানির জন্য প্রায় ২৫ হাজার মেট্রিক টন রক ফসফেট কিনবে। মেসার্স অ্যাগ্রো ইন্ডাস্ট্রিয়াল ইনপুট এই ফসফেট সরবরাহ করবে, যার প্রতি টনের মূল্য হবে ৩২৯.৮৫ ডলার। আগের দর ছিল ৩৩৪ মাকির্ন ডলার। 

বৈঠকে জানানো হয়, ১২৩.০৯ কোটি টাকা ব্যয়ে এমএম বিল্ডার্স লিমিটেড ও মেসার্স পোদ্দার এন্টার প্রাইজ’র যৌথ উদ্যোগে ঝালকাঠি জেলার নলসিটি উপজেলার খৈরবাদ নদীতে ৭৩০ মিটার দৈর্ঘ্যরে একটি সেতু নির্মাণ প্রস্তাব অনুমোদন হয়েছে। গ্রামীণ সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ প্রকল্পের অধিনে এই সেতুটি নির্মীত হবে।

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন