১৯ মে ২০২৪, রবিবার



লাইফ স্টাইল
প্রিন্ট

পায়ের নখের ফাঙ্গাস সারানোর উপায়

ঢাকা বিজনেস ডেস্ক || ১২ সেপ্টেম্বর, ২০২৩, ০৩:০৯ পিএম
পায়ের নখের ফাঙ্গাস সারানোর উপায়


মানুষের শরীরের একটা গুরুত্বপূর্ণ অংশ নখ। আর এই নখ মানুষের হাত-পায়ের সৌন্দর্যে অন্যরকম মাত্রা যোগ করে। কিন্তু নখকে কেন্দ্র করে মাঝেমধ্যে অনেক সমস্যা দেখা যায়। বর্ষাকালে পায়ের নখে ফাঙ্গাসের সমস্যায় ভোগেন অনেকেই। ধুলোবালির সঙ্গে কাদা নখের কোণায় ঢুকে গিয়ে জমে থাকে। তারপর সেখানেই জন্ম নেয় নানা ধরনের ব্যাকটেরিয়া। যা থেকে নখের কোণায় তৈরি হয় পুঁজ, ফুলে ওঠে, সেইসঙ্গে যন্ত্রণা। নখের রং হলদেটে হয়ে যায়। তবে তিনটি সহজ ঘরোয়া উপায়ে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। চলুন জেনে নেওয়া যাক, পায়ের নখের ফাঙ্গাস সারানোর ঘরোয়া উপায়।

হলুদ

কয়েক টুকরো কাঁচা হলুদ কেটে নিয়ে অলিভ অয়েল বা আমন্ড অয়েলে দিয়ে ফোটান। এবার ১ টেবিল চামচ হলুদ তেলের সঙ্গে ৩ টেবিল চামচ পানি মিশিয়ে দিনে ৩ বার আক্রান্ত জায়গায় লাগান। হলুদ খুব ভালো অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান।

ভিক্স

সর্দি, মাথাব্যথায় ভীষণ ব্যবহৃত এই মলমটি সহজে ফাঙ্গাস তাড়ানোর সবচেয়ে ভালো উপায়। দিনে ২ বার আক্রান্ত নখে ভিক্স লাগান। এরপর সেই নখে গজ দিয়ে ব্যান্ডেজ করে রাখতে পারেন।

বেকিং সোডা

সামান্য গরম পানিতে বেকিং সোডা মিশিয়ে সেই পেস্টটি আক্রান্ত নখের ওপর লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। দিনে ২-৩ বার করুন। বেকিং সোডার অ্যাল্কালাইন ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করে।

ঢাকা বিজনেস/এন



আরো পড়ুন