২৯ জুন ২০২৪, শনিবার



বেসরকারি শিক্ষক নিয়োগে গণবিজ্ঞপ্তি, আবেদন যেভাবে

ঢাকা বিজনেস রিপোর্ট || ২২ ডিসেম্বর, ২০২২, ০২:৪২ এএম
বেসরকারি শিক্ষক নিয়োগে গণবিজ্ঞপ্তি, আবেদন যেভাবে


বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে (স্কুল ও কলেজ) শিক্ষক নিয়োগে চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

বুধবার এনটিআরসিএ সদস্য (শিক্ষাতত্ত্ব ও শিক্ষামান) এ বি এম শওকত ইকবাল শাহীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, সারাদেশে ৬৮ হাজার ৩৯০ জন শিক্ষক নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে স্কুল-কলেজে ৩১ হাজার ৫০৮ জন এবং মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানে ৩৬ হাজার ৮৮২। আগামী ২৯ ডিসেম্বর থেকে গণবিজ্ঞপ্তিতে আবেদন করতে পারবেন নিবন্ধনধারীরা।

অনলাইনে আবেদন জমা দেওয়ার শেষ সময় আগামী ২৯ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত। এই সময়ের পর প্রার্থীরা পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে এসএমএসের মাধ্যমে ফি জমা দিতে পারবেন।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ৬৮ হাজার ৩৯০টি শূন্য পদের বিষয় ও পদভিত্তিক তালিকা এনটিআরসিএর ওয়েবসাইট এবং টেলিটক বাংলাদেশের ওয়েবসাইটে ২৯ ডিসেম্বর বেলা ১২টায় প্রকাশ করা হবে এবং একই তারিখ ও সময়ের পর থেকে আবেদন করা যাবে।

এতে বলা হয়, আবশ্যিকভাবে আবেদনকারীকে সংশ্লিষ্ট বিষয়, পদ ও প্রতিষ্ঠানের ধরন অনুযায়ী নিবন্ধনধারী হতে হবে; এনটিআরসিএ কর্তৃক প্রকাশিত সম্মিলিত মেধা তালিকার অন্তর্ভুক্ত থাকতে হবে; মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে জারিকৃত সর্বশেষ জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী কাম্য শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন হতে হবে এবং প্রার্থীকে আবশ্যিকভাবে কেবল তার শিক্ষক নিবন্ধন সনদে উল্লিখিত বিষয় সংশ্লিষ্ট পদ ও শিক্ষা প্রতিষ্ঠানে আবেদন করতে হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আবেদনকারী মিথ্যা তথ্য দিয়ে আবেদন করলে এবং তদানুযায়ী নিয়োগ সুপারিশপ্রাপ্ত হলে ওই সুপারিশ বাতিলসহ তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আবেদনকারীর বয়স ২০২০ সালের ২৫ মার্চ ৩৫ বছর বা তার কম হতে হবে। প্রত্যেক আবেদনকারী নিবন্ধন সনদ অনুযায়ী একই পর্যায়ে (স্কুল বা কলেজ) একটি মাত্র আবেদন করতে পারবেন। একজন প্রার্থী শূন্য পদের তালিকা থেকে তার আবেদনে সর্বোচ্চ ৪০টি (চল্লিশ) শিক্ষা প্রতিষ্ঠানের পছন্দ দিতে পারবেন। সব আবেদনের জন্য আবেদনকারীকে নির্ধারিত ১ হাজার টাকা ফি দিতে হবে। নির্ধারিত ফি না দিলে আবেদনটি বাতিল হবে।

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন