২৬ জুন ২০২৪, বুধবার



নারী বিশ্বকাপ ফুটবলের উদ্বোধনী ম্যাচে লড়ছে নিউজিল্যান্ড-নরওয়ে

ক্রীড়া ডেস্ক || ২০ জুলাই, ২০২৩, ০১:০৭ পিএম
নারী বিশ্বকাপ ফুটবলের উদ্বোধনী ম্যাচে লড়ছে নিউজিল্যান্ড-নরওয়ে


নারী বিশ্বকাপ ফুটবলের পর্দা উঠলো আজ (২০ জুলাই)। বৃহস্পতিবার (২০ জুলাই) দুপুর ১টায় অকল্যান্ডের ইডেন পার্কে উদ্বোধনী ম্যাচে স্বাগতিক নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছে নরওয়ে। ম্যাচটি সম্প্রচার করছে টি স্পোর্টস ও গাজী টিভি। 

এবারই প্রথম ৩২টি দল নিয়ে আয়োজিত হচ্ছে ফুটবলের এই সর্বোচ্চ আসর। নারী ফুটবলকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যই এবারের বিশ্বকাপে সর্বাধিক গুরুত্ব পাচ্ছে। 

১৯৯১ সাল থেকে শুরু হওয়া নারী বিশ্বকাপে এত দলের অংশগ্রহণ একটি বিরাট পরিবর্তনের ইঙ্গিত দেয়। চায়নায় অনুষ্ঠিত প্রথম আসরে ১২টি দল অংশ নিয়েছিল। ২০১১ সালে মাত্র ১৬টি দল অংশ নিয়েছিল। চার বছর আগে ফ্রান্সে অনুষ্ঠিত আসরে খেলেছিল ২৪টি দল। সবাইকে টপকে শিরোপা ঘরে তুলেছিল ফেবারিট যুক্তরাষ্ট্র। 

এবারের টুর্নামেন্টে ৩২টি দল ৮টি গ্রুপে বিভক্ত হয়ে অংশ নিবে। প্রতিটি দল গ্রুপ পর্বে অন্তত তিনটি ম্যাচ খেলবে। গ্রুপের শীর্ষ আট দল নক আউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে। 

আজ অকল্যান্ডের ইডেন পার্কে স্বাগতিক নিউজিল্যান্ড বনাম নরওয়ের ম্যাচ দিয়ে বিশ্বকাপের পর্দা উঠলো। দিনের আরেক ম্যাচে সিডনির স্টেডিয়াম অস্ট্রেলিয়াতে মুখোমুখি হচ্ছে টুর্নামেন্টের যৌথ আয়োজক অস্ট্রেলিয়া ও আয়ারল্যান্ড। 

এবারই বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো দুটি দেশে যৌথভাবে বিশ্বকাপ আয়োজিত হচ্ছে। উভয় দেশের ৯০টি শহরের ১০ ভেন্যুতে বিশ্বকাপ আয়োজিত হবে। 

ভেন্যুগুলো হলো- অস্ট্রেলিয়ার সিডনি, ব্রিসবেন, মেলবোর্ন, পার্থ ও এডিলেড এবং নিউজিল্যান্ডের অকল্যান্ড, ওয়েলিংটন, ডানেডিন ও হ্যামিল্টন। 

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন