২৬ জুন ২০২৪, বুধবার



‘বেনুকা’য় আজ বাউলের কণ্ঠে রবীন্দ্রসংগীত

নিজস্ব প্রতিবেদক || ২৩ নভেম্বর, ২০২২, ১২:৪২ এএম
‘বেনুকা’য় আজ বাউলের কণ্ঠে রবীন্দ্রসংগীত


ভিন্নধর্মী আয়োজন ‘বেনুকা’র পঞ্চম পর্ব প্রচারিত হবে আজ বুধবার (২৩ নভেম্বর, ২০২২) রাত ১০ টায়। বেনুকা’র নিজস্ব ইউটিউব চ্যানেল এবং ফেসবুক পেজ থেকে সাপ্তাহিক ভিত্তিতে অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে। 

অনুষ্ঠানটি নিবেদন করছে ভিসতা অ্যান্ড্রয়েড টিভি। মিডিয়া পার্টনার ঢাকা বিজনেস (dhakabusines.com)। 

বেনুকার আজকের পর্বে গাইবেন কণ্ঠশিল্পী বাউল গরীব মুক্তার। মুক্তার প্রধানত লোকসংগীত বা বাউল গান করেন। তিনি পাঁচালী গানের জন্য বিখ্যাত। অনেকে তাকে পাঁচালী মুক্তার বলেও ডাকেন। একজন বাউল হয়েও আজ তিনি গাইবেন রবীন্দ্রসংগীত। রবীন্দ্রনাথের বাউল অঙ্গের ৬৬টি গান গেয়ে থাকেন শিল্পীরা। বাউল অঙ্গের রবীন্দ্রসংগীত বাউলের কণ্ঠে কেমন শোনায় তার একটি মহড়া হয়ে যাবে আজ। বাউল গান বলেই আজকের পর্বে কোনো ইলেকট্রিক্যাল যন্ত্র ব্যবহার করা হচ্ছে না। দুতারা’র ব্যবহার আজকের গানগুলোকে প্রাণবন্ত করবে বলে বেনুকা টিমের প্রত্যাশা। বেনুকা’র নিজস্ব স্টুডিও থেকে প্রচারিত হবে অনুষ্ঠানটি। 


বেনুকা টিম এই অনুষ্ঠানটিকে বলছে মিউজিক ল্যাব বা সংগীতের ল্যাবরেটরি। এখানে গান পরিবেশনার পাশাপাশি থাকছে গান নিয়ে আলোচনা। সুর, কথা, রাগ, তাৎপর্য, প্রেক্ষাপট ইত্যাদি বিশ্লেষণ করা হয় এই অনুষ্ঠানে। 

বেনুকা উপস্থাপক উদয় হাকিম বলেন, ‘শুরুতে কিছুটা পরীক্ষা-নীরিক্ষার মধ্য দিয়ে যেতে হচ্ছে। ধীরে ধীরে বেনুকা স্বরূপে ফিরে যাবে।’ 

উদয় বলেন, ‘গান হচ্ছে আত্মার খোরাক। গানের সঙ্গে সঙ্গে তার প্রেক্ষাপট এবং গানের ভেতরে লুকায়িত ভাব কথন মানুষ জানতে চায়। সেই চিরন্তন আগ্রহ থেকেই বেনুকার এই সাপ্তাহিক পরিবেশনা। বেনুকাকে আমরা বলছি মিউজিক ল্যাব।’ 

বেনুকার এই আয়োজনে স্পন্সর হিসেবে পাশে থাকায় তিনি ভিসতা ইলেকট্রনিক্স কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। ধন্যবাদ জানান ঢাকা বিজনেস কর্তৃপক্ষকে। 

বেনুকায় গাইতে পারেন যে কেউ। তবে অবশ্যই তাকে সংগীত বিষয়ে সম্যক জ্ঞান থাকতে হবে। বেনুকায় গাইতে চাইলে যোগাযোগ করতে পারেন মোবাইল ফোনে (০১৫৭২১৬৮১৯৪) অথবা ই-মেইল ([email protected]) এ। 

বেনুকার ফেসবুক লিঙ্ক-Benuka

বেনুকার ইউটিউব লিঙ্ক-Benuka

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন