২৬ জুন ২০২৪, বুধবার



গাজায় ৪ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ

ঢাকা বিজনেস ডেস্ক || ১৩ অক্টোবর, ২০২৩, ১২:১০ পিএম
গাজায় ৪ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ


ইসরাইলি বোমা হামলার পর গাজা উপত্যকায় ৪ লাখ ২৩ হাজারের বেশি মানুষ বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের মানবিক সংস্থা (ওসিএইচএ)।  শুক্রবার (১৩ অক্টোবর) সংস্থাটি এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন। 

এতে বলা হয়েছে, বৃহস্পতিবার দিনের শেষ পর্যন্ত গাজায় বাস্তুচ্যুতদের সংখ্যা ৮৪ হাজার৪৪৪ জন বেড়ে ৪ লাখ ২৩ হাজার ৩৭৮ জনে দাঁড়িয়েছে। হামাসের শনিবারের হামলার জবাবে ইসরাইল গাজা উপত্যকায় ব্যাপক হামলা চালানোর ঘোষণা দেয়। হামাস যোদ্ধাদের হামলায় ১ হাজার ২০০ ইসরাইলি মারা যায়। প্রায় ১৫০ জনকে জিম্মি করে গাজায় নিয়ে আসে।

হামাসের হামলার প্রতিশোধ নিতে ইসরাইল ২৩ লাখ লোকের একটি ঘনবসতিপূর্ণ ফিলিস্তিনি ছিটমহল গাজায় নির্বিচারে বিমান ও কামানের গোলা হামলা চালিয়ে গাজাকে ধ্বংসস্তূপে পরিণত করেছে। এতে ভবনগুলো মাটির সঙ্গে মিশে গেছে। এই নির্বিচার হামলা চালিয়ে ইসরাইল ১ হাজার ৪০০ জনেরও বেশি ফিলিস্তিনিকে  হত্যা করেছে। এর বেশিরভাগই বেসামরিক নাগরিক। ইসরাইল ইতোমধ্যেই ফিলিস্তিনি ভূখণ্ডে স্থল অভিযান শুরু করেছে।

ওসিএইচএ বলেছে, ‘আকাশ, সমুদ্র ও স্থল থেকে  ইসরাইলি ভারী বোমাবর্ষণ প্রায় নিরবচ্ছিন্নভাবে চলছে।’   

সংস্থাটি আরও জানায়, ‘গত ২৪ ঘণ্টায় ঘনবসতিপূর্ণ এলাকায় একাধিক আবাসিক ভবন ধ্বংস করা হয়েছে।’

এতে বলা হয়েছে, বাস্তুচ্যুতদের দুই-তৃতীয়াংশ ২ লাখ ৭০ হাজারের বেশি মানুষ ফিলিস্তিনি শরণার্থীদের সমর্থনকারী জাতিসংঘের সংস্থা ইউএনআরডব্লিউএ পরিচালিত স্কুলে আশ্রয় চেয়েছে।

আরও প্রায় ২৭ হাজার ফিলিস্তিনি কর্তৃপক্ষ পরিচালিত স্কুলে আশ্রয় নিয়েছে ১ লাখ ৫৩ হাজারের বেশি মানুষ আত্মীয়স্বজন ও প্রতিবেশীদের কাছে এবং অন্যান্য সরকারি প্রতিষ্ঠানে আশ্রয় নিয়েছে।

ওসিএইচএ জানিয়েছে, শনিবারের হামলার আগে প্রায় ৩ হাজার মানুষ ছিটমহলের মধ্যে বাস্তুচ্যুত হয়েছে।

ওসিএইচএ গাজার গণপূর্ত ও আবাসন মন্ত্রণালয়ের সংখ্যা উদ্ধৃত করে বলেছে, বোমা হামলার অভিযানে ৭৫২টি আবাসিক এবং অনাবাসিক ভবন ধ্বংস হয়েছে। যার মধ্যে ২ হাজার ৮৩৫ আবাসন ইউনিট রয়েছে।

আরও প্রায় ১,৮০০টি আবাসন ইউনিট ক্ষতিগ্রস্ত হয়েছে এবং বসবাসের অযোগ্য হয়ে পড়েছে।

জাতিসংঘের সংস্থাটি ইসরাইল হামলায় ক্ষতিগ্রস্ত বেসামরিক অবকাঠামোর উল্লেখযোগ্য ধ্বংসের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন