১৮ মে ২০২৪, শনিবার



আখাউড়া-আগরতলা রেলপথে চললো পরীক্ষামূলক ট্রেন

ব্রাহ্মণবাড়িয়া করেসপন্ডেন্ট || ১৫ সেপ্টেম্বর, ২০২৩, ০৩:০৯ পিএম
আখাউড়া-আগরতলা রেলপথে চললো পরীক্ষামূলক ট্রেন


উদ্বোধনের অপেক্ষায় রয়েছে বহুল কাঙ্ক্ষিত আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেলপথ নির্মাণ প্রকল্প। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার গঙ্গাসাগর রেলস্টেশন থেকে ভারত সীমান্তবর্তী শিবনগর পর্যন্ত পরীক্ষামূলক ভাবে ট্রেন চালানো হয়েছে।

এই ট্রায়াল রানে উপস্থিত ছিলেন রেলপথ নির্মাণকারি ভারতীয় ঠিকাদারি প্রতিষ্ঠান টেক্সমেকো রেল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডের কান্ট্রি ম্যানেজার শরৎ শর্মা ও আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ প্রকল্পের পরিচালক (বাংলাদেশ অংশ) মো. আবু জাফর মিয়া।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, ২০১৮ সালের জুলাইয়ে আখাউড়ার গঙ্গাসাগর থেকে আগরতলার নিশ্চিন্তপুর পর্যন্ত ১২ দশমিক ২৪ কিলোমিটার দৈর্ঘ্যের আখাউড়া-আগরতলা রেলপথের নির্মাণ কাজ শুরু হয়। করোনা মহামারিসহ নানা সংকটের কারণে দেড় বছর মেয়াদি প্রকল্পের কাজ শেষ করতে সময় লাগছে পাঁচ বছরেরও বেশি। রেললাইনের কাজ শেষ হলেও ইমিগ্রেশন, কাস্টমস ভবন ও প্ল্যাটফর্মের ফিনিশিং কাজ এখনও চলছে।

আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ প্রকল্পের পরিচালক (বাংলাদেশ অংশ) মো. আবু জাফর মিয়া জানান, আখাউড়া-আগরতলা রেলপথ প্রকল্পের ৯৫ ভাগ কাজ শেষ হয়েছে। আমাদের অংশে পরীক্ষামূলক ট্রেন চালানো হয়েছে। ট্রেনটি ৪০ কিলোমিটার গতিতে চলেছে। উদ্বোধনের পর প্রথম দিকে পণ্যবাহী ট্রেন ও পরবর্তীতে যাত্রীবাহী ট্রেনও চালানো হবে এই রুটে।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন