১৮ মে ২০২৪, শনিবার



ক্যাম্পাস
প্রিন্ট

আহসানউল্লাহ বিশ্ববিদ্যালয়ে সফট স্কিল ওয়ার্কশপ অনুষ্ঠিত

আহসানউল্লাহ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি || ০১ জুন, ২০২৩, ১০:০৬ এএম
আহসানউল্লাহ বিশ্ববিদ্যালয়ে সফট স্কিল ওয়ার্কশপ অনুষ্ঠিত


আহসানউল্লাহ্ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হলো ‌‘সফট স্কিল ওয়ার্কশপ’। বুধবার (৩১ মে) বিশ্ববিদ্যালয়ের ভিসি সেমিনার হলে স্কিলশপারের উদ্যোগে এ ওয়ার্কশপ হয়। 

এসময় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যলয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রফেসর ড. ওয়াহিদুজ্জামান। 

অনুষ্ঠানের সেশন চেয়ার ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. মুহাম্মদ ফাজলী ইলাহী। এ ছাড়াও, বিশেষ অতিথি ছিলেন আমরাই বাংলাদেশ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ও স্কিলশপারের প্রতিষ্ঠাতা লিয়াকত হোসাইন, ই-ক্যাব ডিরেক্টর মো. সাইদুর রহমান এবং বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. মাহবুবুর রহমান।

ওয়ার্কশপে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ইন্ডাস্ট্রি এক্সপার্টদের উপস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের তিন শতাধিক শিক্ষার্থী এই সফট স্কিল ওয়ার্কশপে অংশ নেন। অনুষ্ঠানের শুরুতে স্কিল শপারের প্রজেক্ট ম্যানেজার জিসা ইসলাম সফট স্কিলের গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন এবং স্কিল শপার প্ল্যাটফর্ম সম্পর্কে শিক্ষার্থীদের অবগত করেন। সফট স্কিল মাস্টার ট্রেইনার মো. আরিফুল ইসলাম ওয়ার্কশপটি পরিচালনা করেন। এসময় তিনি শিক্ষার্থীদের জন্য সফট স্কিলের প্রয়োজনীয়তা, বিভিন্ন সফট স্কিল, সিভি রাইটিং, টিম ওয়ার্ক ইত্যাদি বিষয়ে আলোচনা করেন। ওয়ার্কশপে বিভিন্ন অ্যাক্টিভিটিতে স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন শিক্ষার্থীরা। ওয়ার্কশপে কুইজের মাধ্যমে বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ী নির্ধারণ করা হয় এবং পুরস্কৃত করা হয়।

ওয়ার্কশপ শেষে অনুষ্ঠানের দ্বিতীয় অংশে বক্তব্য রাখেন অতিথিরা। বিশ্ববিদ্যলয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন প্রধান অতিথির বক্তব্যে বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ এবং স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার নেতৃত্ব দিবে বিশ্ববিদ্যালয়গুলো। স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার জন্য শিক্ষার্থীদের স্কিল তৈরি করতে হবে। পড়াশোনার পাশাপাশি এই সফট স্কিলগুলো তৈরি করতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এগিয়ে আসতে হবে।’ 

বিশেষ অতিথির বক্তব্যে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) পরিচালক মো. সাইদুর রহমান তার বক্তব্যে ইউনিভার্সিটি এবং ইন্ডাস্ট্রির মধ্যে সমন্বয়ের বিষয়ে আলোচনা করেন। জবের পাশাপাশি উদ্যোক্তা হিসেবে গড়ে ওঠার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন তিনি। একাডেমিক সিলেবাসের মধ্যে উদ্যোক্তা হওয়ার জন্য প্রয়োজনীয় স্কিল ও বিষয়বস্তু অন্তর্ভুক্ত করার জন্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেনের মাধ্যমে ইউজিসি কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

ওয়ার্কশপ এর সমাপনী বক্তব্য রাখেন আমরাই ডিজিটাল বাংলাদেশের সাধারণ সম্পাদক এবং স্কিলশপের প্রতিষ্ঠাতা লিয়াকত হুসাইন। তিনি বলেন, ‘স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার জন্য বাংলাদেশ সরকার পরিকল্পনা অনুযায়ী তরুণদের বিভিন্ন স্কিল উন্নয়নে কাজ করে যাচ্ছে। আমরাই ডিজিটাল বাংলাদেশ এই কার্যক্রমের গর্বিত অংশীদার।’ সর্বশেষ অংশগ্রহণকারী সবাইকে তিনি ধন্যবাদ জানান।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন