১৮ মে ২০২৪, শনিবার



লেখক ক্যাটালগ
প্রিন্ট

সাজেদুর আবেদীন শান্ত

ঢাকা বিজনেস ডেস্ক || ২৭ নভেম্বর, ২০২২, ০৫:৪২ পিএম
সাজেদুর আবেদীন শান্ত


সাজেদুর আবেদীন শান্ত একাধারে কবি, সাংবাদিক, লেখক, আলোকচিত্রী ও সামাজিক সংগঠক। 

জন্ম ও শৈশব 
সাজেদুর আবেদীন শান্ত ২ ফেব্রুয়ারি গাইবান্ধার সাঘাটা উপজেলায় জন্মগ্রহণ করেন। পিতা জয়নাল আবেদীন সরকার চাকরিজীবী। মা সাবিহা সুলতা রিনা। দুই ভাইয়ের মধ্যে সাজেদুর আবেদীন শান্ত বড়।

শিক্ষাজীবন 
সাজেদুর আবেদীন শান্ত বগুড়ার সোনাতলার টিএম মেমোরিয়াল অ্যাকাডেমি থেকে মাধ্যমিক ও সরকারি শাহ সুলতান কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। বর্তমানে তিনি মিরপুর সরকারি বঙ্গবন্ধু কলেজে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে অধ্যায়নরত।

কর্মজীবন 
সাজেদুর আবেদীন শান্ত প্রথম সাংবাদিক হিসেবে যোগ দেন অনলাইন পত্রিকা সিএন নিউজ টুয়েন্টিফোর-এ।  এরপর সংবাদ আজকাল ও বাঙালি বার্তা পত্রিকার সাহিত্য সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে দৈনিক আলোকিত সকাল-এর স্টাফ রিপোর্টার ও ডেইলি স্টার পত্রিকার কন্ট্রিবিউটর হিসেবে কাজ করছেন। 

এছাড়া, তিনি ঢাকা বিজনসে, জাগো নিউজ টুয়েন্টিফোর, ইত্তেফাক, সমকাল, যায়যায়দিন, দৈনিক করতোয়া, দৈনিক অধিকার, দৈনিক খোলা কাগজ, দৈনিক আজকের প্রত্যাশা, দ্য সাউথ এশিয়ান টাইমস, সময় টিভি অনলাইন, এনটিভি অনলাইন, একুশে টিভি অনলাইন, বাংলাদেশ জার্নাল, রাইজিংবিডি, ডেইলি নিউ সান, নাউ এ ডেইস টুয়েন্টিফোর, বার্তা বাজারের ফিচার বিভাগে নিয়মিত লেখালেখি করেন।

লেখালেখি
সাজেদুর আবেদীন শান্তর প্রথম কবিতার বই ‘আষাঢ়, তুই এবং মৃত্যু’। প্রথম কবিতা প্রকাশ হয় অনলাইন পত্রিকা ‘বগুড়া বার্তায়’। তিনি বগুড়ার স্থানীয় পত্রিকা দৈনিক চাঁদনী বাজারে নিয়মিত কবিতা লিখতেন। বর্তমানে তিনি দেশের জাতীয় দৈনিক পত্রিকার সাহিত্য পাতায় নিয়মিত কবিতা ও কলাম লেখেন। এছাড়া সম্পাদনা করেন শিল্প সাহিত্যের সাময়িকী 'উন্মেষ সাহিত্য সাময়িকী'। উন্মেষ সাহিত্য সাময়িকীর ইতিমধ্যেই ৫টি সংখ্যা বের হয়েছে।

আলোকচিত্রী
অবসর সময়ে সাজেদুর আবেদীন শান্ত ছবি তুলতে ভালোবাসেন। তিনি মুলত নদী ও প্রকৃতির ছবি তোলেন। তার তোলা ছবি নিয়মিত প্রথম আলো পত্রিকাসহ বেশ কয়েকটি জাতীয় দৈনিকে প্রকাশিত হয়।

সামাজিক সংগঠক
তিনি বগুড়া তথা উত্তরবঙ্গের জাগরনী সামাজিক সংগঠন আলোর প্রদীপের সঙ্গে যুক্ত রয়েছেন। আলোর প্রদীপ সংগঠনের তথ্য, প্রচার ও প্রকাশনা উপ-কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির বগুড়া শাখার একজন সক্রিয় সদস্য।



আরো পড়ুন