১৮ মে ২০২৪, শনিবার



লেখক ক্যাটালগ
প্রিন্ট

কাজী শোয়েব শাবাব

ঢাকা বিজনেস ডেস্ক || ২৭ অক্টোবর, ২০২২, ০৫:৪২ পিএম
কাজী শোয়েব শাবাব


কাজী শোয়েব শাবাব। কবি। কবিতার পাশাপাশি লেখেন মুক্তগদ্য। গান গাইতে ভালোবাসেন। পঞ্চম শ্রেণি থেকে শুরু হয় তার হিন্দুস্তানি শাস্ত্রীয় সংগীতের তালিম নেওয়া। পরবর্তী সময়ে আসেন কবিতায়। প্রকাশিতব্য কবিতার বই ‘আলতাদিঘি’।

জন্ম ও শিক্ষাজীবন
কাজী শোয়েব শাবাব ১৯৯৫ সালের ২৮ সেপ্টেম্বর (১০ আশ্বিন) নওগাঁ জেলার পত্নীতলা থানার নজিপুরে জন্মগ্রহণ করেন। তার বাবা কাজী বদিউল ইসলাম অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক ও মুক্তিযোদ্ধা। মা কাজী আফরোজা নাহার স্কুল শিক্ষিকা। তিন ভাই-বোনের মধ্যে তিনি তৃতীয়। বড় ভাই শৈশবেই অকালপ্রয়াত। কাজী শোয়েব শাবাব বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউআইটিএস থেকে অর্থায়নে স্নাতক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। 

কর্মজীবন ও সাংবাদিকতা
বিচিত্র পেশায় কাজ করেছেন তিনি। ২০১৯ সালে আমাদের নতুন সময়ের সাব-এডিটর হিসেবে পত্রিকা জগতে প্রবেশ করেন। এরপর দৈনিক ভোরের কাগজে সম্পাদকীয় সহকারী হিসেবে যোগ দেন। চাকরি ছেড়ে কিছুদিন প্রুফ রিডার হিসেবে কাজ করেছেন প্রকাশনা সংস্থা পাঞ্জেরী পাবলিকেশনসে। তারপর একটি অনলাইন কোচিং সেন্টারে তিন মাস এডিটর ও প্রুফ রিডার হিসেবে কাজ করার পর সেই চাকরিও ছেড়ে দেন। হঠাৎ এমিনেন্স অ্যাসোসিয়েটস ফর স্যোশাল ডেভেলপমেন্ট নামের এনজিও থেকে ডাক এলে সেখানে প্রজেক্টে কিছুদিন কাজ করেন। এরই মধ্যে তিনি উদ্যোক্তা হিসেবে কাজী ফার্মা নামে একটি সেবামূলক ফার্মেসি প্রতিষ্ঠা ও পরিচালনা করছেন। এসব কিছুর আড়ালে মূলত লেখালেখিতেই নিজেকে সঁপে দিয়েছেন। তার কবিতা প্রকাশিত হয়েছে বেশিরভাগ ছোটকাগজ, সাহিত্যপত্রিকা, অনলাইন ম্যাগাজিন ও দৈনিকের সাহিত্য বিভাগে। বর্তমানে দৈনিক ভোরের কাগজে সম্পাদকীয় সহকারী পদে কর্মরত।

রচনা ও প্রকাশনা 
উত্তরবঙ্গের কবিদের নিয়ে ‘উত্তরা এক্সপ্রেস’ নামে একটি ছোটকাগজ সম্পাদনা করছেন ২০১৮ সাল থেকে। এ পর্যন্ত পাঁচটি সংখ্যা প্রকাশিত হয়েছে। তার কবিতার বই ‘এলুমিনিয়াম চাঁদ-২০১৮’, ‘আইডেন্টিটি ক্রাইসিস-২০২০’।

পুরস্কার ও সম্মাননা 
কবিতার জন্য তিনি কোনো প্রাতিষ্ঠানিক পুরস্কার ও সম্মাননা পাননি।



আরো পড়ুন