১৮ মে ২০২৪, শনিবার



লেখক ক্যাটালগ
প্রিন্ট

ড. প্রথমা রায়মণ্ডল

ঢাকা বিজনেস ডেস্ক || ১৩ মার্চ, ২০২৩, ০৭:৩৩ পিএম
ড. প্রথমা রায়মণ্ডল


কলকাতার বুদ্ধিজীবী মহলে বাংলাদেশের সাহিত্য ও আহমদ শরীফ সম্বন্ধে বিশেষজ্ঞরূপে পরিচিত প্রথমা রায়মণ্ডল জন্মেছেন ১৯৫৫ সালে, অধুনা মাদারীপুর জেলার পিয়ারপুর গ্রামে, মাতুলালয়ে। মাদারীপুর জেলার রাজৈর উপজেলা তাঁর পিতৃভূমি। তিনি ১৯৭০ সালে, রাজৈর গোপালগঞ্জ কে.জে.এস. হাইস্কুল থেকে প্রবেশিকা পরীক্ষায় (এসএসসি) উত্তীর্ণ হন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি বাংলাভাষা ও সাহিত্যে অনার্স (১৯৭৫)সহ এমএ ডিগ্রি প্রাপ্ত হন ১৯৭৬ সালে। ১৯৮৮ সালে, ড. ক্ষেত্র গুপ্তর তত্ত্বাবধানে ‘বাংলাদেশের প্রবন্ধ সাহিত্যের গতি-প্রকৃতি (১৯৪৭-১৯৮০)' শিরোনামের গবেষণা-অভিসন্দর্ভ রচনা করে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে তিনি পিএইচডি ডিগ্রি লাভ করেন। এরপর একই বিশ্ববিদ্যালয় থেকেই ‘আত্ম পরিচয়েরআবর্তে বাঙালি মুসলমান (সাহিত্যে প্রতিফলিত রূপ)' শিরোনামাঙ্কিত গবেষণা-অভিসন্দর্ভের জন্য তিনি ১৯৯৬ সালে ডিলিট উপাধিতে ভূষিত হন।

তিনি ১৯৮১ সালের প্রারম্ভে (জানুয়ারি) কলকাতার বিদ্যাসাগর মহিলা কলেজে তাঁর অধ্যাপনা-কর্মজীবন শুরু করেন এবং একটানা সাড়ে চৌত্রিশ বছর অধ্যাপনার পর ২০১৫ সালের ৩১শে মে ঐ কলেজ থেকেই অবসর গ্রহণ করেন। অবসরজীবনে, বর্তমানে তিনি ‘আহমদ শরীফ রচনা সমগ্র' সম্পাদনার কাজে  ও বিদ্যাসাগর বিষয়ে গবেষণায় রত আছেন।

‘প্রথমা রায়মণ্ডলের দুটি গবেষণা-অভিসন্দর্ভে, গ্রন্থে এবং সমাজ-সংস্কৃতি বিষয়ক বিভিন্ন প্রবন্ধে তাঁর তীক্ষ্ণ দৃষ্টির, সূক্ষ্ম বিশ্লেষণশক্তির, মননশীলতার ও উচ্চমানের সাহিত্যরুচির পরিচয় মেলে' [আহমদ শরীফ]। তিনি এ পর্যন্ত বাংলাদেশের সমাজ-সাহিত্য-সাহিত্যিক-সংস্কৃতি, আহমদ শরীফ, বিদ্যাসাগর, ডিরোজিও, রবীন্দ্রনাথ, বিবেকানন্দ, ভাষা আন্দোলন, দলিত সাহিত্য ইত্যাদি বিষয়ে তাঁর গবেষণা ও চিন্তাকে সংহত রেখেছেন। তবে তাঁর কাঙ্ক্ষিত ও অনায়াস-বিস্তীর্ণ বিচরণক্ষেত্র অবশ্যই আহমদ শরীফ। যেহেতু তিনি সমাজতান্ত্রিক দর্শনে বিশ্বাসী, সে-কারণে তাঁর বিশ্লেষণ-পদ্ধতি অনুসৃত হয়ে থাকে স্বভাবতই দ্বান্দ্বিক বস্তুবাদী প্রক্রিয়ায়।

আহমদ শরীফকে নিয়ে তাঁর প্রথম পরিচিতিমূলক ও বিশ্লেষণাত্মক পুস্তিকা "আহমদ শরীফ। দ্রোহ ও সাহসের সমাচার' (১৯৯৩)। দ্বিতীয় গ্রন্থ 'আহমদ শরীফ। নির্মোহ চিন্তার প্রতিকৃতি' (১৯৯৬)। আহমদ শরীফের সাহিত্য, সংস্কৃতি ও সমাজভাবনা নিয়ে বিভিন্ন সময়ে দৈনিক সংবাদপত্রে এবং সাময়িকীতে তাঁর অন্তত একডজন প্রবন্ধ প্রকাশিত হয়েছে। এদের মধ্যে উল্লেখযোগ্য পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি পত্রিকা, দৈনিক আনন্দবাজার পত্রিকা, দৈনিক বসুমতী, বঙ্গবসুন্ধরা, আবর্ত, কোরক : বিশেষ সাহিত্য সংখ্যা, লেখক সমাবেশ, আজকের কাগজ, আত্মপ্রতিকৃতি ইত্যাদি।

ঢাকার 'অনন্যা' থেকে প্রকাশিত হচ্ছে তাঁর গ্রন্থ 'আহমদ শরীফ : স্রোতের বিপরীতে দাঁড়িয়ে। এ গ্রন্থে রয়েছে আহমদ শরীফের প্রচলিত ধ্যান- ধারণা ও মিথ ভাঙার চিন্তা-চেতনা ও সাহিত্যকৃতির বিশ্লেষণ।

ঢাকার 'জাতীয় সাহিত্য প্রকাশ থেকে বের হচ্ছে তাঁর আর একটি গুরুত্বপূর্ণ গ্রন্থ ‘আত্মপরিচয়ের আবর্তে বাঙালি মুসলমান এবং এক দ্রোহীর অনুসন্ধান' । এটি আহমদ শরীফকে নিয়ে তাঁর বাঙালি জাতি ও জাতীয়তাবাদ- অনুসন্ধান কেন্দ্রিক ডিলিট গবেষণা-অভিসন্দর্ভ। দুটি গ্রন্থই অধ্যাপক আহমদ শরীফের প্রতি শতবর্ষে শ্রদ্ধার্ঘ্য নিবেদন।

এর পূর্বে ১৯৯২ সালে তাঁর সংকলনে ও সম্পাদনায় কলকাতার 'সাহিত্যলোক থেকে প্রকাশিত হয় আহমদ শরীফের বাঙালি জাতিসত্তা অন্বেষামূলক রচনাসম্ভার 'বাঙলা, বাঙালি ও বাঙালিত্ব'। এবং ১৯৯৯ সালে আহমদ শরীফের স্মরণসভায় (মার্চ ১৯৯৯) তাঁর সম্পাদনায় প্রকাশিত হয় আহমদ শরীফের 'বিশশতকে বাঙালি'র পরিমার্জিত সংস্করণ। সম্প্রতি কলকাতার 'একুশ শতক' থেকে তাঁরই সম্পাদনায় প্রকাশিত হয়েছে 'আহমদ শরীফ রচনাসমগ্র প্রথম খণ্ড'।

এছাড়া প্রথমা রায়মণ্ডলের অন্যান্য মৌলিক ও সম্পাদিত গ্রন্থের মধ্যে রয়েছে : বাংলাদেশের বুদ্ধিজীবী ও প্রগতি প্রতিক্রিয়ার দ্বন্দ্ব (১৯৯৬); চর্যাপদের সমকালীন সামাজিক অন্তর্গঠন, জাতিবৈর ও শ্রেণিদ্বন্দ্ব (১৯৯৮); বাংলাদেশে বিদ্যাসাগর চর্চা (২০০০); দলিত সাহিত্যের ইতিবৃত্ত (২০০৩); মাতৃভাষার সংকট ও মাতৃভাষা আন্দোলন (২০০৪); নির্বাচিত দলিত প্রবন্ধ (২০০৮); ডিরোজিও : মুক্তবুদ্ধির রূপকার (২০১১); রবীন্দ্রনাথ : সার্ধশত জন্মবার্ষিকীতে (২০১১); লেখক পরিচিতি : সাকিন বাংলাদেশ (২০১১); মহান একুশে (২০১২); সমকালের বাংলাসাহিত্যে লৌকিক উপাদান অনুসন্ধান (২০১৩); স্বামী বিবেকানন্দ : সার্ধশত জন্মবার্ষিকীতে (২০১৪); বিদ্যাসাগর মৃত্যুশতবর্ষ স্মরণ সংকলন (১৯৯৩); বাংলাদেশের মুক্তিযুদ্ধ : কলকাতার ছড়া (২০১৮); বাংলাদেশের মুক্তিযুদ্ধ : কলকাতার কবিতা (২০১৮); রেবর্তী বর্মণের ‘তরুণ রুশ' (২০১৯); 'জেগে উঠিলাম' (বঙ্গীয় মুসলমান সাহিত্য সমিতি-স্মারক সুবর্ণলেখ), ২০১৯; ‘সমৃদ্ধি সাহার কৈশোরের ছেঁড়াপাতা’(২০০৪)।  এছাড়াও রয়েছে

‘আহমদ শরীফ : স্রোতের বিপরীতে দাঁড়িয়ে’; ‘আহমদ শরীফের মননশীল সাহিত্যে চিন্তার দর্শন’; ‘আহমদ শরীফ: আত্মজার দায়’; ‘আহমদ শরিফের নারীবৃত্তান্ত’, ‘আত্মপরিচয়ের আবর্তে বাঙালি মুসলমান এবং এক দ্রোহীর অনুসন্ধান’।



আরো পড়ুন