১৮ মে ২০২৪, শনিবার



বেলারুশে রাশিয়ার পারমাণবিক অস্ত্র মোতায়েনে চুক্তি সই

আন্তর্জাতিক ডেস্ক || ২৬ মে, ২০২৩, ০৩:০৫ পিএম
বেলারুশে রাশিয়ার পারমাণবিক অস্ত্র মোতায়েনে  চুক্তি সই


রাশিয়ার  কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েনের পরিকল্পনা নিয়ে চুক্তি হয়েছে বেলারুশের সঙ্গে। বৃহস্পতিবার (২৫ মে) রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু  ও বেলারুশিয়ান প্রতিরক্ষা মন্ত্রী ভিক্টর খরেনিনেরের মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

লন্ডন ভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এতথ্য জানানো হয়।

বৈঠকে নেতা বলেছিলেন, যুদ্ধাস্ত্রগুলি ইতিমধ্যেই চলমান রয়েছে। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর ক্রেমলিনের প্রথম রাশিয়ার বাইরে এই ধরনের বোমা স্থাপন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ১৫ মাস আগে বলেছিলেন,  ক্রেমলিন প্রধান ইউক্রেনে সৈন্য পাঠানোর পর মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে একটি বর্ধিত প্রক্সি যুদ্ধে লড়ছে। পরে ১৫ মার্চ রাষ্ট্রীয় টেলিভিশনের এক সাক্ষাত্কারে পুতিন পরমাণু স্থাপনার পরিকল্পনাটি ঘোষণা করেছিলেন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় অনুসারে, ‘পুতিনের প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু মিনস্কে তার বেলারুশিয়ান প্রতিপক্ষের সঙ্গে এক বৈঠকে বলেছেন, "সম্মিলিত পশ্চিম মূলত আমাদের দেশগুলির বিরুদ্ধে একটি অঘোষিত যুদ্ধ চালাচ্ছে।’

শোইগু বলেন, ‘পশ্চিমারা ‘ইউক্রেনের সশস্ত্র সংঘাতকে দীর্ঘায়িত করতে ও যুদ্ধ বাড়ানোর জন্য যথাসাধ্য চেষ্টা করছে।’

বেলারুশের রাষ্ট্রপতি আলেকজান্ডার লুকাশেঙ্কো বলেছেন, পুতিনের স্বাক্ষরিত একটি আদেশ অনুসারে কৌশলগত পারমাণবিক অস্ত্র ইতিমধ্যেই অগ্রসর হয়েছে। 

তবে ক্রেমলিন থেকে এর কোনও নিশ্চিতকরণ পাওয়া যায়নি।

ঢাকা বিজনসে/এমএ



আরো পড়ুন