১৮ মে ২০২৪, শনিবার



চাকরি হারালেন ‘মানবিক পুলিশ’ শওকত

ঢাকা বিজনেস ডেস্ক || ২৭ এপ্রিল, ২০২৩, ০৫:০৪ পিএম
চাকরি হারালেন ‘মানবিক পুলিশ’ শওকত


মানবতার দৃষ্টান্ত তৈরি করা পুলিশ কনস্টেবল শওকত হোসেকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। রোববার (১৬ এপ্রিল) সিএমপির বন্দর বিভাগের উপ-কমিশনার শাকিলা সোলতানা তার চাকরিচ্যুতির আদেশে স্বাক্ষর করেন। আদেশটি চট্টগ্রাম পুলিশ  কমিশনার কৃষ্ণ পদ রায়ের দপ্তরে পাঠানো হয়েছে।

আদেশে বলা হয়েছে, ৭১ দিন কর্মস্থলে অনুপস্থিত থাকার অভিযোগ  প্রমাণিত হয়েছে। এ ছাড়া অভিযুক্ত (শওকত হোসেন) শারীরিক ও মানসিকভাবে বিপর্যস্ত, পারিবারিক ও ব্যক্তিগত সমস্যা থাকায় এবং বেওয়ারিশ মানুষ নিয়ে মানবিক কার্যক্রমে ব্যস্ত থাকায় পুলিশ কনস্টেবল পদে চাকরি করা তার পক্ষে সম্ভব নয় এমন লিখিত  বক্তব্য কর্তৃপক্ষকে জানানোর পর তাকে চাকরিচ্যুত করা হয়।’

 শওকত হোসেন নোয়াখালীর কবিরহাট উপজেলার বাসিন্দা তিনি ২০০৫ সালে পুলিশ কনস্টেবল পদে যোগদান করেন। ২০০৯ সালে ঢাকা থেকে বদলি হয়ে রাঙামাটিতে যান। সেখান থেকে আসেন চট্টগ্রাম বিভাগীয় পুলিশ হাসপাতালে। চাকরির পাশাপাশি তিনি ৩ বছরের ডিপ্লোমা এবং ২ বছরের প্যারামেডিকেল কোর্স সম্পন্ন করেন। ২০১১ সাল থেকে তিনি চট্টগ্রাম মহানগরীর অসহায়, দুস্থ ও বেওয়ারিশ মানুষদের নিভৃতে চিকিৎসা সেবা দেওয়া শুরু করেন। হাসপাতালের নিয়মিত দায়িত্ব পালনের পর তিনি মহানগরীতে ঘুরে ঘুরে স্বজনহারা, নাম-পরিচয়হীন অসুস্থ মানুষদের সেবা দিতেন। ধীরে ধীরে তার সঙ্গে একাধিক কনস্টেবল স্বেচ্ছাপ্রণোদিত হয়ে এ কার্যক্রমে জড়িয়ে পড়েন।

দীর্ঘদিন কাজ যাওয়া শওকত হোসেন ২০১৯ সালের ২৯ নভেম্বর পুলিশের কল্যাণ সভায় রাস্তায় পরে থাকা অসহায় মানুষদের সেবা দেওয়ার বিষয়টি তৎকালীন পুলিশ কমিশনার মোহাম্মদ মাহাবুবুর রহমানের সামনে উপস্থাপন করেন। কমিশনার ৫০ হাজার টাকা দিয়ে ‘মানবিক পুলিশ ইউনিট’ গঠন করেন। বাংলাদেশ পুলিশের ইতিহাসে সিএমপিই সর্বপ্রথম এমন উদ্যোগ চালু করে ব্যাপক প্রশংসা অর্জন করে।

 শাহাদাত হোসেন /এমএ/



আরো পড়ুন