১৯ মে ২০২৪, রবিবার



কাপ জিতলেও ফিফা র‌্যাঙ্কিংয়ে ব্রাজিলের নিচে আর্জেন্টিনা

ক্রীড়া ডেস্ক || ২০ ডিসেম্বর, ২০২২, ০২:৪২ পিএম
কাপ জিতলেও ফিফা র‌্যাঙ্কিংয়ে ব্রাজিলের নিচে আর্জেন্টিনা ফাইল ছবি


৩৬ বছরের দুর্দশা ঘুচিয়ে ১৮ ডিসেম্বর ফ্রান্সকে হারিয়ে কাতার ফুটবল বিশ্বকাপ-২০২২ চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। কিন্তু জিতলেও আর্জেন্টিনা এই মাসে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান পাচ্ছে না। দক্ষিণ আমেরিকার প্রতিদ্বন্দ্বী ব্রাজিল ফেব্রুয়ারি থেকে বেলজিয়ামকে সরিয়ে র‍্যাঙ্কিংয়ে এক নম্বর অবস্থানে রয়েছে। ব্রাজিল কোয়ার্টার ফাইনালে উঠতে ব্যর্থ হলেও আর্জেন্টিনার ফলাফল তাদের টপকে যাওয়ার জন্য যথেষ্ট ছিল না।

কাতারের লুসাইল স্টেডিয়ামে মেসিদের শিরোপা উদ্‌যাপনের পরদিনই র‍্যাঙ্কিং হালনাগাদ করেছে ফিফা। শেষ আটেই ‘হেক্সা মিশন’ থেমে যাওয়ার পরও র‍্যাঙ্কিংয়ে নিজেদের শীর্ষস্থান ধরে রেখেছে ব্রাজিল। আর বিশ্বকাপ জেতার পরও শীর্ষে উঠতে পারেনি আর্জেন্টিনা। বেলজিয়ামকে হটিয়ে তিন থেকে দুইয়ে উঠে ব্রাজিলের নিচে মেসিরা। 

আর্জেন্টিনা ২০২১ সালে কোপা আমেরিকা জিতেছে এবং এখন বিশ্বচ্যাম্পিয়ন। কিন্তু এটি শীর্ষস্থান দখলে নেওয়ার জন্য যথেষ্ট নয়। ফিফার নিয়ম অনুযায়ী, নির্ধারিত ৯০ মিনিট এবং অতিরিক্ত ৩০ মিনিটে পাওয়া জয়ের তুলনায় শুটআউট সাফল্যে অনেক কম র‌্যাঙ্কিং পয়েন্ট পাওয়া যায়।

আর্জেন্টিনা বা ফ্রান্স যদি ১২০ মিনিটের মধ্যে ফাইনাল জিতে যেত, তাহলে তাদের কেউ ১ নম্বরে চলে যেত। কিন্তু পেনাল্টি শুটআউটে আর্জেন্টিনার জয় নিশ্চিত করে যে তারা ব্রাজিলকে ছাড়িয়ে যেতে পারবে না।

আর্জেন্টিনা ও ফ্রান্স উভয়ই এক ধাপ ওপরে উঠে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে চলে গেছে। বেলজিয়াম গ্রুপ পর্ব পেরোতে ব্যর্থ হওয়ায় দুই ধাপ নিচে নেমে চতুর্থ স্থানে রয়েছে। ইংল্যান্ড পঞ্চম স্থানে রয়েছে এবং কোয়ার্টার ফাইনালিস্ট নেদারল্যান্ডস দুই ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে।

বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জনের পর ক্রোয়েশিয়া র‍্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ ওপরে ওঠে সপ্তম স্থানে রয়েছে। এ ছাড়া কাতার বিশ্বকাপে জায়গা করে নিতে ব্যর্থ হওয়া ইতালি দুই ধাপ নেমে অষ্টম স্থানে রয়েছে। পর্তুগাল নবম স্থান ধরে রেখেছে এবং স্পেন তিন ধাপ নেমে দশম স্থানে রয়েছে।

নতুন ফিফা বিশ্ব র‌্যাঙ্কিং আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হবে বৃহস্পতিবার।

ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ২০ দল

১. ব্রাজিল

২. আর্জেন্টিনা

৩. ফ্রান্স

৪. বেলজিয়াম

৫. ইংল্যান্ড

৬. নেদারল্যান্ডস

৭. ক্রোয়েশিয়া

৮. ইতালি

৯. পর্তুগাল

১০. স্পেন

১১. মরক্কো

১২. সুইজারল্যান্ড

১৩. যুক্তরাষ্ট্র

১৪. জার্মানি

১৫. মেক্সিকো

১৬. উরুগুয়ে

১৭. কলম্বিয়া

১৮. ডেনমার্ক

১৯. সেনেগাল

২০. জাপান

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন