২৬ জুন ২০২৪, বুধবার



এশিয়া কাপের পর্দা উঠছে কাল

ক্রীড়া ডেস্ক || ২৯ আগস্ট, ২০২৩, ০৯:০৮ পিএম
এশিয়া কাপের পর্দা উঠছে কাল


হাইব্রিড মডেলে কাল থেকে শুরু হচ্ছে এশিয়া কাপের ১৬তম আসর। উদ্বোধনী ম্যাচে মুলতান স্টেডিয়ামে নেপালের মুখোমুখি হবে বাবর আজমের পাকিস্তান। বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি।

পাকিস্তান-নেপালের ম্যাচ শুরু আগে উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করবেন উপমহাদেশের অস্কারজয়ী বিখ্যাত সংগীত শিল্পী ও সুরকার এ আর রহমান ও পাকিস্তানের খ্যাতিমান শিল্পী আতিফ আসলাম। এছাড়াও ট্রেডিশনাল এশিয়ান মিউজিক ও নৃত্য পরিবেশনা থাকবে। সবশেষে থাকবে আতশবাজির ঝলকানি ও ড্রোন শো।

প্রথমবারের মতো এবার এশিয়া কাপে আয়োজক দু’টি দেশ। টুর্নামেন্টের ৪টি ম্যাচ পাকিস্তানে ও ৯টি অনুষ্ঠিত হবে শ্রীলংকায়। টুর্নামেন্টে সবচেয়ে সফল দল ভারত। এখন পর্যন্ত ১৫ আসরে সর্বোচ্চ ৭ বার শিরোপা জিতেছে ভারত। শ্রীলঙ্কা জিতেছে ৬ বার আর পাকিস্তান ২ বার। বেশ কিছু দিন যাবত  ওয়ানডে ফরম্যাটে সেরা দল হিসেবে প্রতিষ্ঠা পাওয়া বাংলাদেশ তিনবার ফাইনালে উঠলেও শিরোপা জিততে পারেনি।

১৯৮৪ সালে  শুরু হওয়া  টুর্নামেন্টের প্রত্যেক আসরেই  অংশ নেওয়া একমাত্র দল শ্রীলংকা। এশিয়া কাপে একবার করে অংশ নেয়নি ভারত,পাকিস্তান ও বাংলাদেশ।    

এ বছরের শেষ দিকে  ভারতের মাটিতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপ মাথায় রেখে এবারের এশিয়া কাপ ৫০ ওভারে অনুষ্ঠিত হচ্ছে। ২০১৬ সাল থেকে বিশ্বকাপের ফরম্যাট হিসেবে এশিয়া কাপ আয়োজনের সিদ্বান্ত নেয় আয়োজকরা। এজন্য ২০১৬ এবং ২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের বছরে এশিয়া কাপ সংক্ষিপ্ত  ফরম্যাটে অনুষ্ঠিত হয়েছিলো।

বিশ্বকাপের জন্য দলগুলোকে সেরা প্রস্তুতির মঞ্চ তৈরি করে দিতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন