১৮ মে ২০২৪, শনিবার



কক্সবাজারে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ কাজের উদ্বোধন

কক্সবাজার সংবাদদাতা || ১৮ মার্চ, ২০২৩, ১১:০৩ এএম
কক্সবাজারে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ কাজের উদ্বোধন


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে কক্সবাজারের কলাতলীর মোড়কে ‘বঙ্গবন্ধু চত্বর’ নামকরণ করেছে কক্সবাজার পৌরসভা। একইসঙ্গে ওই মোড়ে ‘অপরাজেয় বঙ্গবন্ধু’ ভাস্কর্যের নির্মাণ কাজের উদ্বোধন করা হয়েছে। ভাস্কর্যটি নির্মাণে কক্সবাজার পৌরসভাকে সহযোগিতা করছে অপরাজেয় বাংলা নামের একটি সংগঠন।

শুক্রবার (১৭ মার্চ) বেলা ১২টায় ভাস্কর্যের নির্মাণ কাজের উদ্বোধন করেন কক্সবাজারের জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান।

উদ্বোধনী অনুষ্ঠানে কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান বলেন, ‘কলাতলী মোড়ে বঙ্গবন্ধুর একটি ভাস্কর্য নিমার্ণের দাবি দীর্ঘ দিনের। এই দাবির পরিপ্রেক্ষিতে বঙ্গবন্ধুর জন্মদিনে এর নির্মাণ কাজ শুরু করেছে পৌরসভা। আগামী ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের দিন এর আনুষ্ঠানিক উদ্বোধন হবে।’ একইসঙ্গে এ চত্বর ‘বঙ্গবন্ধু চত্বর’ নামকরণে করেন তিনি।

সহযোগী সংগঠন অপরাজেয় বাংলার সদস্য সচিব মিলু এইচ রহমান জানান, ‘অপরাজেয় বঙ্গবন্ধু’ ভাস্কর্যটি উচ্চতায় হবে ১৮ ফুট, সঙ্গে বেইজ হবে ৮ ফুট উচ্চতার। এতে খরচ হবে প্রায় ৪০ লাখ টাকা। শিল্পী শাহাবুদ্দিনের আঁকা একটা পেইন্টিংয়ের আদলে নির্মিত হবে এই ভাস্কর্য এবং এটি হবে সমুদ্রের দিকে মুখ করা কংক্রিটের স্থায়ী ভাস্কর্য।

এদিকে কক্সবাজারে বাঁকখালী নদীতে নিমার্ণাধীন কস্তুরাঘাট-খুরুশকুল সংযোগ সেতু পূর্ণাঙ্গ সংযোগ পেয়েছে শুক্রবার (১৭ মার্চ)। কক্সবাজারের জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান ও কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান শুক্রবার বেলা ১১টার দিকে সেতু পরিদর্শনে গিয়ে সন্তোষ প্রকাশ করেছেন। জাতির পিতার জন্মদিনে এটা একটি সুখবর বলে মন্তব্য করেছেন তারা।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের তথ্য মতে, কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক মানে উন্নীতকরণের কাজ চলছে। এ জন্য পৌরসভার ১ নং ওয়ার্ডের সাড়ে ৪ হাজার পরিবারকে খুরুশকুল আশ্রয়ন প্রকল্পে স্থানান্তরিত করা হয়েছে। এর জন্য এই সেতুটি নিমার্ণ করা হচ্ছে। ২০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত সেতুটি ৫৯৫ মিটার দীর্ঘ। সংযোগ শেষ হলেও পূর্ণাঙ্গ কাজ শেষ করতে ডিসেম্বর পর্যন্ত সময় লাগতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

তাফহীম/এম



আরো পড়ুন