১৮ মে ২০২৪, শনিবার



ফিলিস্তিন যুদ্ধ বন্ধে ৫ প্রস্তাব প্রধানমন্ত্রীর

ঢাকা বিজনেস ডেস্ক || ১২ নভেম্বর, ২০২৩, ০১:১১ পিএম
ফিলিস্তিন যুদ্ধ বন্ধে ৫ প্রস্তাব প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ছবি)


ফিলিস্তিনের বিরুদ্ধে ইসরায়েলের  যুদ্ধ বন্ধে পাঁচ দফা প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৯ নভেম্বর (বৃহস্পতিবার) রিয়াদে শুরু হওয়া ৮ম বিশেষ ইসলামিক শীর্ষ সম্মেলনে রেকর্ড করা ভাষণে তিনি এই প্রস্তাব দেন। 

ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরাইলের নৃশংস আগ্রাসন নিয়ে আলোচনার জন্য সৌদি আরবের আমন্ত্রণে এই শীর্ষ সম্মেলন আহ্বান করা হয়।

সম্মেলনে ফিলিস্তিন যুদ্ধ বন্ধে প্রধানমন্ত্রীর ৫ দফা প্রস্তাব 

প্রথম দফা: ফিলিস্তিন যুদ্ধ অন্যায্য। এটি মানবাধিকার ও আন্তর্জাতিক মানবিক আইনের নির্মম লঙ্ঘন। এক মাসেরও বেশি সময় ধরে গাজা জ্বলছে এবং  তা অব্যাহত রয়েছে। ইসরাইল কোনো বিরতি ছাড়াই নির্দয় তাণ্ডব চালাচ্ছে, হাসপাতাল ও বেসামরিক অবকাঠামোতে বোমাবর্ষণ করছে। হাজার হাজার ফিলিস্তিনিকে হত্যা করছে, যাদের অধিকাংশই নারী ও শিশু। ফিলিস্তিনের বিরুদ্ধে ইসরাইল পরিচালিত জঘন্য একতরফা যুদ্ধ বন্ধে অবিলম্বে ‘যুদ্ধবিরতি’ প্রয়োজন।

দ্বিতীয় দফা: বিরামহীন ইসরায়েলি বোমা হামলায় হাজার হাজার মানুষ নিহত হওয়া দেখে মনে হচ্ছে, আমরা আন্তর্জাতিক সম্প্রদায় মৃত্যু ও ধ্বংসের দৃশ্য দেখে অচল হয়ে পড়েছি। বিধ্বস্ত গাজার আটকে পড়া বাসিন্দাদের জন্য খাদ্য, পানি, ওষুধ  ও অন্যান্য জীবন রক্ষাকারী উপকরণের অবিচ্ছিন্ন, দ্রুত  ও নিরাপদ সরবরাহের জন্য অবিলম্বে একটি মানবিক করিডোর খোলার প্রয়োজন। 

তৃতীয় দফা: নিরপরাধ বেসামরিক মানুষ হত্যা এবং বর্বর উপায়ে এলাকাগুলো উচ্ছেদ করায় সন্ত্রাসের পরিবেশ তৈরি করেছে। এই ধরনের জঘন্য কাজের শাস্তি হওয়া উচিত,  যেন গাজায় যাদের বাড়িঘর রয়েছে, তারা আবারও তাদের নিজ দেশে শান্তিপূর্ণ জীবনযাপন করতে পারে।

চতুর্থ দফা: আমাদের অবশ্যই জাতিসংঘ, আরব শান্তি উদ্যোগ এবং কোয়ার্টেট রোড ম্যাপে সম্মত  হওয়া সিদ্ধান্তগুলো পুনরায় দেখে দ্রুত সমাধানের উদ্যোগ নিতে হবে। যা এই অঞ্চলের জনগণের মধ্যে স্থায়ী শান্তি আনবে।

পঞ্চম দফা:  ফিলিস্তিনের এই গুরুত্বপূর্ণ ইস্যুতে মুসলিম উম্মাহকে ঐক্যবদ্ধ হতে হবে। তারা আমাদের ভাই ও বোন, যারা গত ৫৫ বছর ধরে তাদের আত্মনিয়ন্ত্রণের অধিকার এবং তাদের নিজস্ব মাতৃভূমির অধিকার থেকে বঞ্চিত রয়েছে। এখন সময় এসেছে, আমরা সবাই একসঙ্গে তাদের পাশে দাঁড়াই। তাদের ন্যায্য দাবিটি উপলব্ধি করতে তাদের সহায়তা করি। সূত্র: বাসস

/ঢাকা বিজনেস/এনই/

  



আরো পড়ুন