১৯ মে ২০২৪, রবিবার



হিলিতে আমদানি বন্ধ পেঁয়াজের, বেড়েছে দাম

আনোয়ার হোসেন বুলু , হিলি (দিনাজপুর) || ১৬ মার্চ, ২০২৩, ০৪:০৩ পিএম
হিলিতে আমদানি বন্ধ পেঁয়াজের, বেড়েছে দাম


পেঁয়াজ আমদানিতে ইমপোর্ট পারমিট (আইপি)-এর মেয়াদ শেষ হওয়ায় দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। এতে পেঁয়াজের দাম বেড়েছে কেজিপ্রতি ৩ থেকে ৪ টাকা। আরও দাম বাড়ার আশঙ্কা করছেন ব্যবসায়ীসহ সংশ্লিষ্টরা।

ব্যবসায়ীরা বলছেন, বুধবার (১৫ মার্চ) থেকে পেঁয়াজ আমদানির আইপি শেষ হয়েছে। এদিন পাইকারি বাজারে বিক্রি হয়েছে ২০ থেকে ২২ টাকা কেজি দরে।  বৃহস্পতিবার (১৬ মার্চ) থেকে এই বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ থাকায় একদিনের ব্যবধানে সেই পেঁয়াজের দাম কেজিতে ৩ থেকে ৪ টাকা বেড়ে ২৩ থেকে ২৬ টাকা কেজিতে দরে বিক্রি হচ্ছে।

হিলি কাঁচা বাজারের পেঁয়াজ ব্যবসায়ী মো. রুবেল হোসেন ও মো. শাকিল আহম্মেদ বলেন, ‘এক সপ্তাহ আগে গত (৯ মার্চ) স্থানীয় খচুরা বাজারে ভারতীয় পেঁয়াজের দাম ছিল ২০-২২ টাকা কেজি । আর একসপ্তাহ পর আ বৃহস্পতিবার বিক্রি হচ্ছে প্রকারভেদে ২৫ থেকে ২৮ টাকা কেজি দরে।

আমদানিকারক মো. মোস্তাফিজুর রহমান বলেন, ‘সরকার ভারত থেকে পেঁয়াজ আমদানির আইপি বন্ধ করায় রোজায় পেঁয়াজের দাম আরও বেড়ে যাবে। রোজায় দেশে পেঁয়াজের চাহিদা বেশি থাকে। ফলে সরকার পেঁয়াজ আমদানির আইপি না দিলে দাম বাড়তেই থাকবে। নতুন করে

আমদানির অনুমতিপত্র না দিলে রোজার মধ্যে বাজার অস্থিতিশীল হয়ে উঠতে পারে। ফলে কিছু ব্যবসায়ী এর সুযোগ নেবে।’

আমদানি-রপ্তানি গ্রুপের সহ-সভাপতি শহিদুল ইসলাম বলেন, ‘আর কয়দিন পরেই রোজা। রোজায় মাসে দেশে পেঁয়াজের বেশ চাহিদা থাকে। এই সময়ে পেঁয়াজ আমদানির অনুমতি না দেয়াটা আত্মঘাতী সিদ্ধান্ত বলেই মনে করছি আমরা।’

হিলি আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি মো. হারুন-উর রশিদ হারুন বলেন, ‘সরকার বেঁধে দেওয়া পেঁয়াজ আমদানির আইপি’র শেষ সময়সীমা ১৫ মার্চ নির্ধারণ করে দেয়। নতুন করে আইপি না দেওয়ায় বৃহস্পতিবার (১৬ মার্চ) থেকে হিলিবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে।’

হিলি স্থলবন্দর উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. ইউসুফ আলী ঢাকা বিজনেসকে বলেন, ‘বর্তমানে পেঁয়াজ আমদানির জন্য কৃষি মন্ত্রণালয় থেকে যেসব অনুমতিপত্র (আইপি)র মেয়াদ ১৫ মার্চ পর্যস্ত বেঁধে দেওয়া ছিলে, সেটি সার্ভারে দেখতে পাচ্ছি।’ এর বাইরে কোনো তথ্য দিতে পারেননি তিনি।

এদিকে, হিলি স্থলবন্দর সূত্রে জানা গেছে, চলতি মাসে ১৪ মার্চ পর্যন্ত এই বন্দর দিয়ে ১৮০ ভারতীয় ট্রাকে ৫ হাজার ২২৫ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে।

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন