২৬ জুন ২০২৪, বুধবার



কোরবানির হাট কাঁপাবে কক্সবাজারের সিম্বা বাবু

তাফহীমুল আনাম, কক্সবাজার || ২১ জুন, ২০২৩, ০২:০৬ পিএম
কোরবানির হাট কাঁপাবে কক্সবাজারের সিম্বা বাবু


এবার কোরবানি ঈদের হাটে চমক নিয়ে আসছে ৪০ মণ ওজনের গরু ‘সিম্বা বাবু’। গরুর মালিক কক্সবাজার সদর উপজেলার ঝিলংজা ইউনিয়নের দক্ষিণ মুহুরী পাড়া এলাকার কৃষক আবুল কালাম।  

মালিক সিম্বা বাবুর দাম হেঁকেছেন ১৫ লাখ টাকা। একে দেখতে ভিড় করছেন উৎসাহী মানুষ। এটি কক্সবাজারের ঝিলংজা ইউনিয়নের সবচেয়ে বড় গরু বলে দাবি করেছেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা।

কৃষক আবুল কালাম গত ৪ বছর আগে মাত্র ৫০ হাজার টাকায় সিম্বা বাবুকে কেনেন। এরপর থেকেই নিজের সন্তানের মতো লালন-পালন করে বড় করেছেন সিম্বাকে।

আবুল কালাম বলেন, ‘সিম্বা বাবুকে দৈনিক ১৫ কেজি দানাদার খাবার খেতে দিতে হয়। সকালে ১০ কেজি ও রাত্রে ৫ কেজি দানাদার খাবার দেই। একে দেখার জন্য জেলার বিভিন্ন প্রান্ত থেকে লোকজন প্রতিদিন আমার বাড়িতে ভিড় জমান।’ 

আবুল কালামের স্ত্রী আমেনা খোদেজা বলেন, ‘সিম্বা বাবুকে আমরা দীর্ঘ ৪ বছর নিজের সন্তানের মতো লালন-পালন করছি। আমাদের সকাল থেকে রাত পর্যন্ত তার যত্ন নিতে হয়।’ 

সিম্বা বাবুর ওজন বেড়ে দাঁড়িয়েছে ৪০ মণের উপরে। উচ্চতা প্রায় ৮ ফুট ৯ ইঞ্চি। ফ্রিজিয়াম জাতের এই গরুটি পেছনে প্রতিদিন খরচ হয় প্রায় দেড় হাজার টাকা। প্রচণ্ড গরমে তাকে দিনে ৪-৫ বার গোসল করাতে হয়। দূর থেকে মনে হয় একটি হাতি দাঁড়িয়ে আছে। গত বছর ভালো দাম পেয়েও সিম্বা বাবুকে বিক্রি করেননি দেশ সেরা বড় গরুর তকমা পাওয়ার আশায়। কালো রঙের এই গরুটি ১৫ লাখ টাকায় বেচার আশা রাখছেন কৃষক আবুল কালাম। হাটে দেশ সেরা গরুর খ্যাতি অর্জন করবে বলে আশা তার।

সিম্বা বাবুকে দেখতে আসা রামুর উপজেলার রাজারকুল গ্রামের তানভীর উদ্দীন জানান, জীবনে এমন বড় গরু দেখিনি। সিম্বা বাবুর খাবার ও যত্ন নেওয়ার বিষয়ে জানছি। তিনিও এইরকম ভাবে গরু মোটাতাজা করণ করবেন বলে জানান।

শহরের বাস টার্মিনাল এলাকার শামীম সরওয়ার জানান, বাড়ির পাশে অনেকেই গরু পালন করছেন। তাদের মুখ থেকে সিম্বা বাবুর কথা শুনে দেখতে এসেছি। দেখে অনেক ভালো লাগছে।

বিজিবি এলাকার মো. সাকিন বলেন, ‘সিম্বা বাবুকে দেখতে প্রতিদিনই জেলার বিভিন্ন প্রান্ত থেকে লোকজন দেখতে আসে। গরুটি দেখে আমরা বেশ আনন্দ উপভোগ করি।’ 

কক্সবাজার জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা ডা. অসীম বরণ সেন বলেন, প্রতিটি বাড়িতে গরু মোটাতাজা করা হচ্ছে। সবচেয়ে আকর্ষণীয় সিম্বা বাবু, যা এলাকার মধ্যে সবচেয়ে বড় গরু বলে মনে করেন এলাকাবাসী। অনেকে আবার বলেন, যদি শুঁড় লাগিয়ে দেওয়া হয় তাহলে দূর থেকে মনে হবে একটি হাতি দাঁড়িয়ে আছে।’

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন