১৬ জুন ২০২৪, রবিবার



যে হাটে ২০ হাজার টাকায় কেনা যায় মোটরসাইকেল

মিজানুর রহমান, চুয়াডাঙ্গা || ১৯ ডিসেম্বর, ২০২২, ০৩:৪২ পিএম
যে হাটে ২০ হাজার টাকায় কেনা যায় মোটরসাইকেল


সারি সারি সাজিয়ে রাখা হয়েছে শত শত পুরনো মোটরসাইকেল। বিক্রেতারা তাদের মোটরসাইকেল নিয়ে দাঁড়িয়ে আছেন। ক্রেতারা ঘুরে ঘুরে দেখছেন। পছন্দ হলেই চলছে দরদাম। চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা রেলস্টেশনের কাছে পৌর বাস টার্মিনালের পুরনো মোটরসাইকেল হাটের প্রতি সপ্তাহের শুক্রবারের দৃশ্য এটি। প্রতি হাটে অন্তত কোটি টাকার মোটরসাইকেল কেনাবেচা হয়। মাত্র ২০ হাজার টাকা থেকে শুরু করে তিন লাখ টাকা দামের মোটরসাইকেল পাওয়া যায় এই হাটে।

প্রতি সপ্তাহের শুক্রবার ক্রেতা-বিক্রেতার উপস্থিতিতে জমে উঠে পুরনো মোটরসাইকেলের বিশাল এই হাট। কেনাবেচা চলে দুপুর ২টা থেকে সন্ধ্যা পর্যন্ত। ক্রেতা-বিক্রেতা ও দর্শনার্থীরা এসে ভিড় জমায় এই হাটে। এটিই হলো দেশের অন্যতম বড় পুরনো মোটরসাইকেলের হাট। চুয়াডাঙ্গা জেলাসহ আশে-পাশের কয়েকটি জেলা থেকে ক্রেতা-বিক্রেতারা এখানে আসেন পুরনো মোটরসাইকেল বিক্রি করতে। কেউ কেউ আসেন পছন্দের মোটরসাইকেল কেনার জন্য। একযুগ আগে থেকে চলে আসা এই হাটে কখনো কোনো বড় ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। এই কারণে এই হাট আকৃষ্ট করেছে ক্রেতা-বিক্রেতাকে।

দেশি-বিদেশি বিভিন্ন ব্র্যান্ডের, বিভিন্ন মডেলের ৫০-১৫০ সিসির ব্যবহৃত মোটরসাইকেল এই হাটে পাওয়া যায়। এই হাটকে কেন্দ্র করে পুরনো মোটরসাইকেল কেনা-বেচায় পেশায় জড়িয়ে পড়েছেন অনেক ব্যবসায়ী। এসব ব্যবসায়ী বিভিন্ন জায়গা থেকে মোটরসাইকেল কিনে এই হাটে নিয়ে আসেন বিক্রির জন্য। অনেকে তাদের নিজের পুরনো মোটরসাইকেলটি বিক্রয় করার জন্য অথবা বিক্রি করে অন্য মোটরসাইকেল কেনার উদ্দেশ্য নিয়েও আসেন।



আরো পড়ুন