১৮ মে ২০২৪, শনিবার



প্রাথমিকে বৃত্তি পেলো যারা

স্টাফ রিপোর্টার || ২৮ ফেব্রুয়ারী, ২০২৩, ০৮:৩২ পিএম
প্রাথমিকে বৃত্তি পেলো যারা


২০২২ সালের প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এবার ৮২ হাজার ৩৮৩ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে। এরমধ‍্যে ট‍্যালেন্টপুলে ৩৩ হাজার ও সাধারণ কোটায় ৪৯ ৩৮৩ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা অষ্টম শ্রেণি পর্যন্ত বৃত্তি পাবে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে বৃত্তির ফল প্রকাশ করেন প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। এসময় সচিব ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, ২০২০ ও ২০২১ সালে করোনা মহামারির কারণে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা হয়নি। তাই প্রাথমিক বৃত্তি প্রদান করাও সম্ভব হয়নি। ২০২২ সালের ৩০ ডিসেম্বর সারাদেশে একযোগে প্রাথমিক বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে পঞ্চম শ্রেণির বার্ষিক পরীক্ষার ফলাফলে মেধাক্রম অনুসারে ২০ শতাংশ শিক্ষার্থী অংশগ্রহণ করে।

বৃত্তির ফল প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট, মন্ত্রণালয়ের ওয়েবসাইট, স্থানীয়ভাবে বিভাগীয় উপ-পরিচালকের কার্যালয়, জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের কার্যালয় এবং উপজেলা/থানা শিক্ষা অফিসারের কার্যালয় থেকে পাওয়া যাবে।

ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্তরা মাসে ৩০০ টাকা এবং সাধারণ গ্রেডে ২২৫ টাকা করে বৃত্তি পাবে। এ ছাড়া উভয় গ্রেডের শিক্ষাথী বই কেনার জন্য এককালীন ২২৫ টাকা পাবে।

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন