০২ জুন ২০২৪, রবিবার



টস জিতে ফিল্ডিংয়ে অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক || ১৯ নভেম্বর, ২০২৩, ০১:১১ পিএম
টস জিতে ফিল্ডিংয়ে অস্ট্রেলিয়া


পর্দা নামতে যাচ্ছে ক্রিকেটের সবথেকে বড় আসর ওয়ানডে বিশ্বকাপের। আজ ভারত-অস্ট্রেলিয়া ম্যাচের মধ্যে ক্রিকেট বিশ্ব দেখবে নতুন বিশ্বচ্যাম্পিয়ন। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে রোববার (১৯ নভেম্বর) আসরের অপরাজিত ও স্বাগতিক ভারতের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ের সিন্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়।

ষষ্ঠ ও তৃতীয় শিরোপা জয়ের হাতছানি  অস্ট্রেলিয়া-ভারতের সামনে। এমন সমীকরণে কেউ  ছাড় দিয়ে কথা বলবেনা এই ম্যাচে। শিরোপার জয় দিয়েই মাঠ ছাড়তে চাইবে দুইদল।

এর আগে প্রথম ১৯৮০ সালে ওয়ানডে ক্রিকেটে ভারত ও অস্ট্রেলিয়া  মুখোমুখি হয়েছিল। সেই থেকে এখন পর্যন্ত ১৫০টি ম্যাচ খেলে ভারতের ৫৭ জয়ের বিপরীতে অস্ট্রেলিয়া জয় ৮৩ ম্যাচে। ১০টি ম্যাচ শেষ হয়েছে ফল ছাড়াই।

অন্যদিকে বিশ্বকাপের মঞ্চে দল দুটি একে অপরের মুখোমুখি হয়েছে ১৩ বার। যেখানে ভারতের ৫ জয়ের বিপরীতে ৮টিতে জয় অস্ট্রেলিয়ার। তবে বিশ্ব আসরে সবশেষ দুই দেখায় শতভাগ জয় ভারতের। 

অবশ্য সবশেষ পাঁচ দেখায় এগিয়ে রয়েছে ভারত। রোহিতদের ৩ জয়ের বিপরীতে কামিন্স বাহিনীর জয় ২টিতে। চলতি বিশ্বকাপে এখনও হারেনি স্বাগতিক ভারত। অন্যদিকে নিজেদের প্রথম ম্যাচেই ভারতের বিপক্ষে হার দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করে অস্ট্রেলিয়া। পরের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও হেরেছিল অজি বাহিনী। 

তবে এই দুই হারের পরে ঘুরে দাঁড়ায় ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। টানা জয়ে এখন দলটি শিরোপা জয়ের জন্য মুখিয়ে।

ভারত একাদশ

শুভমান গিল, রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, জাসপ্রীত বুমরাহ ও কুলদ্বীপ যাদব।

অস্ট্রেলিয়া একাদশ

ডেভিড ওয়ার্নার, ট্রাভিস হেড, মিচেল মার্শ, স্টিভেন স্মিথ, মার্নাস লাবুশেন, গ্লেন ম্যাক্সওয়েল, জশ ইংলিশ, মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, জশ হ্যাজেলউড ও অ্যাডাম জাম্পা।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন