০২ জুন ২০২৪, রবিবার



ভূমিকম্পে কাঁপলো পাপুয়া নিউগিনি

আন্তর্জাতিক ডেস্ক || ২৬ ফেব্রুয়ারী, ২০২৩, ০৩:৩২ পিএম
ভূমিকম্পে কাঁপলো পাপুয়া নিউগিনি


দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশ পাপুয়া নিউগিনি এবার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৫। বার্তাসংস্থা রয়টার্সের একটি প্রতিবেদন থেকে এতথ্য জানা যায়। 

স্থানীয় সময় রোববার (২৬ ফেব্রুয়ারি) পাপুয়া নিউগিনির কান্দ্রিয়ান অঞ্চলে ভূমিকম্পটি আঘাত হানে। উৎপত্তিস্থলে এটির গভীরতা ছিল ৬৫ কিলোমিটার (৪০.৩৯ মাইল)।

এদিকে, স্থানীয় সময় শনিবার (২৫ ফেব্রুয়ারি) রাত ১০টা ২৭ মিনিটে জাপানে ভূমিকম্প হয়েছে। দেশটির আবহাওয়া সংস্থার বরাত দিয়ে প্রকাশিত ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের একটি প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পে দেশটির উপকূলীয় শহর কুশিরো এবং নেমুরো কেঁপে ওঠে। তবে ভূমিকম্পের পর উপকূলীয় এলাকায় কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। বড় কোনো ক্ষয়ক্ষতির খবরও পাওয়া যায়নি।

শনিবার কক্সবাজারে ৪ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্প অনুভূত হয়েছে। তবে কেনো ক্ষয়ক্ষতির সংবাদ পাওয়া যায়নি।

ওইদিন বিকাল ৪টা ৩৯ মিনিটে এ ভূকম্পন অনুভূত হয় বলে গণমাধ্যমকে নিশ্চিত করেন আবহাওয়া অধিদপ্তর কক্সবাজার আঞ্চলিক কার্যালয়ের সহকারী আবহাওয়াবিদ আব্দুল হামিদ।

তিনি জানান, মিয়ামারের অভ্যন্তরে ২০ দশমিক ৯০ অক্ষাংশ এবং ৯২ দশমিক ৩৩ দ্রাঘিমাংশে ভূমিকম্পের উৎপত্তিস্থল, যা রাজধানী ঢাকা থেকে ৩৭৭ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থিত। ৪ দশমিক ৮ মাত্রার এই কম্পন কক্সবাজারেও অনুভূত হয়েছে। 

গত ৬ ফেব্রুয়ারি ভোরে তুরস্কে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে নিহতের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। এরপর বিভিন্ন দেশে একের পর এক ভূমিকম্পের খবর পাওয়া যাচ্ছে। সম্প্রতি ইন্দোনেশিয়া, ফিলিপাইন, নিউজিল্যান্ড, সিকিম, তাজিকিস্তান, জম্মু-কাশ্মীর, রোমানিয়ায়ও ভূমিকম্প আঘাত হেনেছে।

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন