০৩ জুলাই ২০২৪, বুধবার



বাঘের আক্রমণ থেকে রক্ষা পেতে প্রার্থনা

বাগেরহাট সংবাদদাতা || ২৫ ফেব্রুয়ারী, ২০২৩, ০৫:৩২ এএম
বাঘের আক্রমণ থেকে রক্ষা পেতে প্রার্থনা


সুন্দরবনের লোকালয়ে বেড়ে গেছে বাঘের আনাগোনা। প্রায়ই বাঘের আক্রমণের শিকার হচ্ছেন খেটে খাওয়া বনজীবীসহ সাধারণ মানুষ। বাঘের আক্রমণ থেকে রক্ষা পেতে সনাতন ধর্মাবলম্বীরা ঈশ্বরের নিকট প্রার্থনা করেছেন।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত কাটাখালী ফরেস্ট এলাকায় বাঘের আক্রমণ থেকে রক্ষা পেতে ঈশ্বরের কাছে প্রার্থনা করে বন দেবীর পূজা করেছেন স্থানীয় সনাতন ধর্মাবলম্বীর বিভিন্ন বয়সের মানুষ।

জাউধার ফরেস্ট স্টেশন কর্মকর্তা মো. শাজাহান মুক্তাদির বলেন, ‘আমার কর্মস্থল এলাকায় এ পর্যন্ত ৫ জন বিভিন্ন সময়ে বাঘের আক্রমণের শিকার হয়েছেন। সব ঘটনাই শুক্রবারে ঘটেছে। এর মধ্যে ৩ জন মারা গেছেন, দুজন ক্ষত চিহ্ন নিয়ে বেঁচে আছেন। আজ শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত কাটাখালী এলাকায় সনাতন ধর্মাবলম্বীরা বনদেবীর পূজায় মিলিত হয়েছিলেন। বাঘের আক্রমণ থেকে রক্ষায় তারা ঈশ্বরের কাছে প্রার্থনা করেছেন।’ 

তিনি আরও বলেন, ‘বর্তমান সময়ে প্রজনন মৌসুম চলায় সঙ্গিনী খুঁজতে খুঁজতে অনেক সময় বাঘ লোকালয়ের দিক চলে আসে। তখনই অসাবধানতা বসত অনেকে বাঘের আক্রমণের শিকার হচ্ছেন। এ ব্যাপারে আমরা মানুষকে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রচার-প্রচারণা করে যাচ্ছি এবং বন এলাকায় স্থানীয়দের নিয়ে পাহারার ব্যবস্থা জোরদার করেছি।’

উল্লেখ্য, কিছুদিন আগে জিউধার ফরেস্ট এলাকায় আমুড়বুনিয়া গ্রামের অনুকুল গাইন নামে এক বনজীবী বাঘের আক্রমণের শিকার হয়ে ২১ দিন পর চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

বাপ্পা/এম



আরো পড়ুন