২৯ জুন ২০২৪, শনিবার



ডেঙ্গু পরীক্ষার ফি বেশি নিলে ব্যবস্থা: স্বাস্থ্য অধিদপ্তর

স্টাফ রিপোর্টার || ২৮ মে, ২০২৩, ১২:০৫ পিএম
ডেঙ্গু পরীক্ষার ফি বেশি নিলে ব্যবস্থা: স্বাস্থ্য অধিদপ্তর


সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে ডেঙ্গু পরীক্ষার ফি নির্ধারণ করে দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। বেসরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালগুলোতে ডেঙ্গু পরীক্ষায় সর্বোচ্চ মূল্য ৫০০ টাকা এবং সরকারিতে ১০০ টাকা নেওয়া যাবে। কোনো হাসপাতাল নির্ধারিত ফি'র বেশি নিলে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

রোববার (২৮ মে) সকালে স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই হুঁশিয়ারি দেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির।

তিনি বলেন, ‌‘পরীক্ষাসহ ডেঙ্গু চিকিৎসায় আমরা সুনির্দিষ্ট গাইডলাইন করে দিয়েছি। গাইডলাইন অনুযায়ীই সবাইকে চিকিৎসা দিতে হবে। প্লাটিলেট ব্যবহার নিয়েও গাইডলাইনে নির্দেশনা রয়েছে।’

ডা. আহমেদুল কবির বলেন, ‘সব সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগ স্ক্রিনিংয়ের ব্যবস্থা করা হয়েছে। ডেঙ্গুর প্রাদুর্ভাব অনেক বেশি বেড়ে গেলে করণীয় কী হবে, প্রতিটি হাসপাতালকে নির্দেশনা দেওয়া আছে। রোগী বাড়লে অতিরিক্ত আবাসিক চিকিৎসক এবং মেডিসিন বিশেষজ্ঞকে দায়িত্ব দিতে হবে, যেন ডেঙ্গু রোগীর চিকিৎসা ব্যহত না হয়।’

এসময় হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগীদের জন্য পর্যাপ্ত মশারির ব্যবস্থা করতে সংশ্লিষ্ট পরিচালকদের দায়িত্ব দেওয়া হয়েছে বলেও তিনি জানান।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন