১৮ মে ২০২৪, শনিবার



ভোলায় গ্যাসের সন্ধান, প্রতিদিন তোলা যাবে যত ঘনফুট

স্টাফ রিপোর্টার || ২৪ জানুয়ারী, ২০২৩, ০২:৩১ এএম
ভোলায় গ্যাসের সন্ধান, প্রতিদিন তোলা যাবে যত ঘনফুট


ভোলা নর্থ-২ কূপে প্রাকৃতিক গ্যাসের সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। সোমবার (২৩ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিন। 

রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেডের (বাপেক্স) এটি দ্বিতীয় গ্যাসকূপের সন্ধান। এ কূপ থেকে প্রতিদিন ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন সম্ভব।

বাপেক্স জানিয়েছে, চুড়ান্ত উৎপাদন পরীক্ষা শেষে এ কূপ থেকে গ্যাস উৎপাদন হার নির্ণয় করা হবে।

এদিকে গত বছরের ৫ ডিসেম্বর ভোলা নর্থ-২ এর কূপ খনন কার্যক্রম শুরু হয়। ৩ হাজার ৪২৮ মিটার গভীরতায় সফলভাবে কূপ খনন কার্যক্রম শেষ হয় চলতি বছরের ১৭ জানুয়ারি।

এদিকে, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বাপেক্সকে ধন্যবাদ দিয়ে বলেন, ‌‘গ্যাস অনুসন্ধান কার্যক্রম পরিকল্পনা অনুসারে চালাতে হবে। ২০২২ থেকে ২৫ সালের মধ্যে পেট্রোবাংলা মোট ৪৬টি অনুসন্ধান, উন্নয়ন ও ওয়ার্কওভার কূপ খননের পরিকল্পনা গ্রহণ করেছে।’

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে সরকার আন্তরিকভাবে কাজ করছে। দেশীয় জ্বালানির উৎস অনুসন্ধান কার্যক্রম বাড়ানোর সঙ্গে সঙ্গে কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও ব্রুনেইসহ গ্যাস ও তেল উৎপাদনকারী দেশগুলোর সঙ্গে দীর্ঘ মেয়াদী ও স্বল্প মেয়াদী চুক্তির প্রচেষ্টাও অব্যাহত রয়েছে।’

প্রসঙ্গত, বাপেক্সের তত্ত্বাবধানে ভোলা নর্থ-২ কূপ খনন করছে রাশিয়ার রাষ্ট্রীয় কোম্পানি গ্যাজপ্রম। গত বছরের ডিসেম্বরে এ কূপ খনন কাজ শুরু হয়। এর আগে ২০১৮ সালে ভোলা নর্থ ১ কূপে গ্যাসের সন্ধান পাওয়া গেছে।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন