১৯ মে ২০২৪, রবিবার



আফগানদের সামনে রানের পাহাড়

ক্রীড়া ডেস্ক || ০৩ সেপ্টেম্বর, ২০২৩, ০৭:০৯ পিএম
আফগানদের সামনে রানের পাহাড়


এশিয়া কাপের দ্বিতীয় ম্যাচে টসে জিতে ব্যাটিংয়ে নেমে বড় সংগ্রহ পেয়েছে বাংলাদেশ দল। ওপেনিং জুটিতে দুর্দান্ত শুরুর পর দ্রুত দুই উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়লেও সেই চাপ দারুণভাবে সামাল দিয়ে বাংলাদেশকে বড় সংগ্রহের ভিত গড়ে দেন নাজমুল হাসান শান্ত ও মেহেদী হাসান মিরাজ। দুইজনই এদিন ব্যাট হাতে দেখা পান সেঞ্চুরির। এই দুই ব্যাটারের শতকের ওপর ভর করে নির্ধারিত ৫০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ৩৩৪ রান করে বাংলাদেশ। 

গাদ্দাফি স্টেডিয়ামে এদিন টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। ব্যাটিং স্বর্গে নাঈম শেখের সঙ্গে ইনিংস উদ্বোধনে নামেন মেহেদী হাসান মিরাজ। উদ্বোধনী জুটিতে দুজন যোগ করেন ৬০ রান।

প্রথম পাওয়ার প্লে-র শেষ ডেলিভারিতে মুজিব উর রহমানের বলে বোল্ড হন নাঈম। ২৮ রানে এ ওপেনার ফেরার পর দ্রুত আরেকটি ধাক্কা খায় বাংলাদেশ। দুই বলের ব্যবধানে গুলবাদিন নাইবের শিকার হয়ে শুন্য রান সাজঘরে ফেরেন তাওহীদ হৃদয়।

তবে ইনিংসে আফগানদের জন্য স্বস্তি ছিল এতটুকুই। এরপর পাল্টা আক্রমণে এশিয়ার উঠতি শক্তিদের একেরপর এক হতাশা উপহার দেন মিরাজ ও নাজমুল হোসেন শান্ত। তাদের অনবদ্য ব্যাটিংয়ে রানের চাকা ঘুরতে থাকে দ্রুত।

ইনিংসের শেষ দিকে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন মিরাজ। এর আগে শান্তর সঙ্গে তিনি গড়েন ১৯৪ রানের অবিচ্ছিন্ন এক অনবদ্য জুটি। ক্যারিয়ার সেরা অপরাজিত ১১২ রানের ইনিংস খেলার পথে দ্বিতীবারের মতো সেঞ্চুরির স্বাদ পান তিনি।

মিরাজ মাঠ ছাড়ার একটু পরই ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডে শতকের দেখা পান শান্ত। এর মাধ্যমে পঞ্চমবারের মতো এক ইনিংসে দুই বাংলাদেশি ব্যাটার সেঞ্চুরি করার কৃতিত্ব দেখালেন। রান আউট হওয়ার আগে ১০৪ রান করেন শান্ত।

শেষদিকে মুশফিকুর রহিম ও সাকিব আল হাসানের দুই ক্যামিওতে বাংলাদেশের বড় সংগ্রহ নিশ্চিত হয়। ২৫ করে মুশফিক রান আউট হলেও ৩২ রানে অপরাজিত থাকেন সাকিব। মুজিব ও গুলবাদিন একটি করে উইকেট শিকার করেন।

ঢাকা বিজেনেস/এমএ/




আরো পড়ুন