১৮ মে ২০২৪, শনিবার



আতপ চালে ২০ শতাংশ শুল্ক আরোপ ভারতের

আন্তর্জাতিক ডেস্ক || ২৬ আগস্ট, ২০২৩, ০৯:০৮ পিএম
আতপ চালে ২০ শতাংশ শুল্ক আরোপ ভারতের


আতপ চালের ওপর এবার অতিরিক্ত ২০ শতাংশ রপ্তানি শুল্ক আরোপ করেছে ভারত। শুক্রবার ( ২৫ আগস্ট ) দেশটির কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রণালয় এই নির্দেশনা দিয়েছে। এর আগে বাসমতি চাল ব্যতীত সব ধরনের সেদ্ধ চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয় ভারত। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ভারতের নিষেধাজ্ঞার পর থেকেই চালের দাম বাড়তে শুরু করেছে। গত ১২ বছরের মধ্যে সর্বোচ্চ দামে বর্তমানে আন্তর্জাতিক বাজারে চাল বিক্রি হচ্ছে। ২০২২ সালে ৭.৪ মিলিয়ন টন সিদ্ধ চাল রপ্তানি করেছে দেশটি।

আন্তর্জাতিক বাজারে মোট চালের যোগানের ৪০ শতাংশেরও বেশি আসে বিশ্বের বৃহত্তম চাল রপ্তানিকারী দেশ ভারত থেকে। বৈরী আবহাওয়ার কারণে চলতি মৌসুমে চালের উৎপাদন কম হওয়ায় গত মাসে বাসমতি ব্যতীত সব প্রকার সেদ্ধ চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছে ভারতের সরকার। আভ্যন্তরীণ বাজার স্থিতিশীল রাখতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির বাণিজ্য মন্ত্রণালয়। 

ভারতীয় রপ্তানিকারকরা বলছেন, সেদ্ধ চাল রপ্তানিতে নিষেধাজ্ঞার পর আতপ চালের রপ্তানি বৃদ্ধি পাচ্ছিল। তাতে লাগাম টানতেই এই অতিরিক্ত রপ্তানি শুল্ক আরোপ করা হয়েছে।  

মুম্বাই-ভিত্তিক একটি বৈশ্বিক বাণিজ্য সংস্থার একজন ডিলার বলেন, গত মাসে সরকার সেদ্ধ চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়ার পর এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশের ক্রেতাদের কাছে আতপ চালের চাহিদা বেড়েছিল। আন্তর্জাতিক বাজারে ভারতীয় আতপ চালের দাম এখন থাইল্যান্ড ও পাকিস্তানের চালের সমপর্যায়ে চলে যাবে। 

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন