১৮ মে ২০২৪, শনিবার



তাহিরপুরে সায়েদাবাদ-নালিকাটা বর্ডার হাট চালু

তাহিরপুর (সুনামগঞ্জ) সংবাদদাতা || ২৫ মে, ২০২৩, ১০:০৫ এএম
তাহিরপুরে সায়েদাবাদ-নালিকাটা বর্ডার হাট চালু


সুনামগঞ্জের তাহিরপুরের লাউড়েরগড় সীমান্তে ও ভারতের মেঘালয় রাজ্যের ঘোমাঘাট নলিকাটা সীমান্তে সায়েদাবাদ-নালিকাটা বর্ডার হাটের উদ্বোধন করা হয়েছে।

বুধবার (২৪ মে) দুপুরে বাংলাদেশ-ভারতের যৌথ ব্যবস্থাপনায় সীমান্ত হাটের আনুষ্ঠানিক উদ্বোধন করেন দু’দেশের দায়িত্বশীলরা। এ হাটটি চালু হওয়ায় নতুন করে কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। এতে খুশি প্রত্যন্ত অঞ্চলের মানুষ।

হাট কর্তৃপক্ষ জানায়, প্রতি সপ্তাহে একদিন বুধবার সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ হাটে স্থানীয়ভাবে উৎপাদিত পণ্য বিক্রি হবে এবং হাটের ৫ কিলোমিটার এলাকার বাসিন্দারা পণ্য ক্রয়-বিক্রয়ের সুযোগ পাবেন। এমনকি উভয় দেশের ১২টি করে মোট ২৪টি দোকান হাটে বসবে। উভয় দেশের ব্যবসায়ীরা নির্ধারিত ২৫টি পণ্য বিক্রি করতে পারবেন। এমনকি এ হাটে একজন ক্রেতা একদিনে সর্বোচ্চ ২০০ ডলারের সমমান বাংলাদেশি টাকায় পণ্য ক্রয় করতে পারবেন।

বুধবার বেলুন ও পায়রা উড়িয়ে হাটটি উদ্বোধন করার পরই দু’দেশের ক্রেতা-বিক্রেতা ও উৎসাহী মানুষের ভিড় জমে। হাটে দু’দেশের দোকানিদের স্থানীয়ভাবে উৎপাদিত দ্রব্য, পান-সুপারি, সবজি, নানা জাতের মসলা, জুতা, প্রসাধনসামগ্রী বিক্রি করতে দেখা গেছে।

স্থানীয় বাসিন্দারা জানান, এখানে সীমান্ত হাট চালু হওয়ায় প্রত্যন্ত অঞ্চলের মানুষের উপকার হয়েছে। এর পাশাপাশি দুদেশের সীমান্ত এলাকার মানুষের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক স্থাপিত হবে। এমনকি বর্ডার হাট চালু হওয়ায় তারা খুশি। অনেকের কর্মসংস্থান হয়েছে।

সুনামগঞ্জ জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী বলেন, ‘সীমান্তের হাটটিতে বাড়তি নজর রাখা হবে।’

সিলেটে নিযুক্ত ভারতের সহকারী হাইকমিশনার নিরাজ কুমার জয়সওয়াল বলেন, ‘বর্ডার হাটে কৃষিপণ্যকে সব থেকে বেশি গুরুত্ব দেওয়া হবে। পাশাপাশি হাটটি উদ্বোধনের ফলে ভারত-বাংলাদেশ অর্থনৈতিক দিক দিয়ে লাভবান হবে।’

সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন বলেন, ‘বর্ডার হাটটি উদ্বোধনের ফলে দুই দেশের সম্পর্ক আরও মজবুত হয়েছে।’

তানভীর/এইচ



আরো পড়ুন