১৮ মে ২০২৪, শনিবার



দাম বেড়েছে মুরগি-ডিমের, ঝাল বেড়েছে কাঁচামরিচের (ভিডিও)

মোহাম্মদ তারেকুজ্জামান || ০৫ আগস্ট, ২০২৩, ০৯:০৮ পিএম
দাম বেড়েছে মুরগি-ডিমের, ঝাল বেড়েছে কাঁচামরিচের (ভিডিও)


সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগি, ফার্মের ডিম, কাঁচা মরিচের দাম বেড়েছে বলে জানিয়েছেন সাধারণ ক্রেতারা। তবে তারা এ-ও বলছেন,  অধিকাংশ কাঁচা সবজির দাম গত সপ্তাহের তুলনায় কমেছে। শনিবার (০৫ আগস্ট) রাজধানীর বনানী কাঁচাবাজার, মহাখালী কাঁচাবাজার, কাওরান বাজার ঘুরে এসব তথ্য জানা গেছে।

গত সপ্তাহে প্রতিকেজি ব্রয়লার মুরগি বিক্রি হয়েছে ১৮০ টাকা দরে বিক্রি হয়েছে। আর এখন বিক্রি হচ্ছে ২০০ টাকা। গরিবের পছন্দের খাবার ব্রয়লার মুরগিও অন্যান্য মাংসের মতো  নাগালের বাইরে চলে যাচ্ছে বলে জানিয়েছেন ক্রেতারা। মুরগির ডিম ও কাঁচামরিচের দামও বেড়েছে। প্রতিকেজি কাঁচামরিচ এখন বিক্রি হচ্ছে ২০০ টাকায়। যা গত সপ্তাহে ছিল ১৬০ টাকা থেকে ১৮০ টাকা। ফার্মের লাল ডিমের প্রতিডজন বিক্রি হচ্ছে ১৫০ টাকা থেকে ১৬০ টাকা। গত সপ্তাহে যা বিক্রি হয়েছে ১৪৫ টাকা। আর ফার্মের সাদা ডিমের প্রতিডজন গত সপ্তাহে বিক্রি হয়েছে ১৩০ টাকা। এখন বিক্রি হচ্ছে ১৪০ টাকা থেকে ১৫০ টাকা।

মহাখালী কাঁচাবাজারের মুরগি ব্যবসায়ী মোহন লাল ঢাকা বিজনেসকে বলেন, ‘খামারিদের কাছ থেকে চাহিদা অনুযায়ী মুরগি পাচ্ছি না। মাঝখানে মুরগির দাম কমে যাওয়ায় খামারিরা ব্রয়লার মুরগির উৎপাদন কমিয়ে দিয়েছিলেন। কারণ ব্যবসায়িকভাবে তারা তখন অনেক ক্ষতির সম্মুখিন হয়েছিলেন। এখন তারা মুরগি উৎপাদনে উৎসাহ পাচ্ছেন না। ফলে বাজারে চাহিদা অনুযায়ী মুরগি পাওয়া যাচ্ছে না। তাই দাম বেড়েছে।’

এদিকে অধিকাংশ কাঁচাসবজি গত সপ্তাহের মতো একই দামে এখন বিক্রি হচ্ছে। লম্বা বেগুন গত সপ্তাহে বিক্রি হয়েছে ৬০ টাকা প্রতিকেজি। আর এখনো ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। কালো গোল বেগুন গত সপ্তাহের তুলনায় ১০ টাকা বাড়তি দামে বিক্রি হচ্ছে। গত সপ্তাহে ৬০ টাকায় প্রতিকেজি বিক্রি হলেও এখন বিক্রি হচ্ছে ৭০ টাকায়। গত সপ্তাহে করলা ও উস্তা বিক্রি হয়েছে ৮০ টাকা থেকে ১০০ টাকা। আর এখন বিক্রি হচ্ছে ৮০ টাকা। আর করলা বিক্রি হচ্ছে ৭০ টাকা। গত সপ্তাহে প্রতিকেজি পটল বিক্রি হয়েছে ৫০ টাকা। আর এখন বিক্রি হচ্ছে ৪০ টাকা। এখন কাকরোল বিক্রি হচ্ছে ৬০ টাকা। গত সপ্তাহে বিক্রি হয়েছে প্রতিকেজি ৫০ টাকা। 

গত সপ্তাহে হাইব্রিড শসা বিক্রি হয়েছে প্রতিকেজি ৪০ টাকা; এখন বিক্রি হচ্ছে ৫০ টাকা। আর গত সপ্তাহে দেশি শসা বিক্রি হয়েছে ৬০ টাকা থেকে ৭০ টাকা। এখন বিক্রি হচ্ছে ৬০ টাকা। প্রতিকেজি চিচিংগা বিক্রি হচ্ছে ৬০ টাকা; গত সপ্তাহেও একই দামে বিক্রি হয়েছে। গত সপ্তাহে ভারতীয় টমেটো বিক্রি হয়েছে ৩২০ টাকা। এখনো বিক্রি হচ্ছে ৩২০ টাকা। দেশি টমেটো ২৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। গত সপ্তাহে দেশি টমেটো বিক্রি হয়েছে ২৬০ টাকা প্রতিকেজি। গত সপ্তাহে প্রতিকেজি চীনা গাজর ১৪০ টাকা দরে বিক্রি হয়েছে; এখন বিক্রি হচ্ছে ১২০ টাকা দরে। গত সপ্তাহের তুলনায় দেশি পেঁয়াজ ২০ টাকা বেড়েছে। গত সপ্তাহে দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ৭০ টাকা প্রতিকেজি। এখন বিক্রি হচ্ছে ৯০ টাকা। আর ইন্ডিয়ান পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ টাকা প্রতিকেজি; যা গত সপ্তাহেও একই ছিল।

গত সপ্তাহে সাদা ও লাল হল্যান্ডের গোল আলু বিক্রি হয়েছে ৪০ টাকা থেকে ৫০ টাকা প্রতিকেজি। এখনো একই দামে বিক্রি হচ্ছে। গত সপ্তাহে ঢেড়স বিক্রি হয়েছে ৫০ টাকা; এখন হচ্ছে ৪০ টাকা। গত সপ্তাহে পেঁপে প্রতিকেজি ৪০ টাকা থেকে ৫০ টাকা বিক্রি হয়েছে। এখন বিক্রি হচ্ছে ৪০ টাকা।

বনানি কাঁচাবাজারের সবজি বিক্রেতা শাহাদাত ঢাকা বিজনেসকে বলেন, ‘এখন সবজির মৌসুম। দাম খুব একটা হেরফের হচ্ছে না। গত সপ্তাহের চেয়ে সামান্য হেরফের হয়েছে। তবে আগামীতে সবজির দাম আরও কমতে পারে। কারণ জমিতে এখন প্রচুর সবজি রয়েছে। তাছাড়া চাহিদা অনুযায়ী সবজি বাজারে আসছে।’

শাহাদাত আরও বলেন, ‘বাজারে নতুন শিম এসেছে। যদিও এখন শিমের মৌসুম নয়। ১২ মাসি শিমটাই মূলত বাজারে এখন এসেছে। প্রতিকেজি শিম ২০০ টাকা থেকে ২৪০ টাকায় পাওয়া যাচ্ছে।’ 

বনানি কাঁচাবাজারে বাজার করতে এসেছেন আবুল কালাম। ঢাকা বিজনেসকে তিনি বলেন, ‘সবজির দাম কিছুটা স্বাভাবিক রয়েছে। কিন্তু ব্রয়লার মুরগির দাম প্রচুর ওঠানামা করছে। নিম্নমধ্যবিত্তদের মাংসের দিক দিয়ে প্রথম পছন্দ থাকে ব্রয়লার মুরগি। সেই ব্রয়লার মুরগিরও দাম বেড়ে যাচ্ছে। কিছু বলার নেই। বিভিন্ন সংস্থা থেকে যখন মনিটরিং করা হয়, তখন কিছুটা নিয়ন্ত্রণে থাকে। মনিটরিং বন্ধ হয়ে গেলে আবারও দাম বেড়ে যায়। এভাবেই চলছে।’

এদিকে, মাছের বাজার ঘুরে জানা গেছে, প্রতিকেজি  দেশি মাগুর ৭০০ টাকা, টেংড়া ৭০০ টাকা, বোয়াল ৫০০ টাকা, হাইব্রিড কই ২৫০ টাকা, এক কেজি থেকে সোয়া কেজি ইলিশ মাছ ১ হাজার ৬০০ থেকে ১৮০০ টাকায় বিক্রি হচ্ছে। গরুর বিক্রি হচ্ছে ৭৮০ থেকে ৮০০ টাকা। খাসির মাংস বিক্রি ১ হাজার ৫০ টাকা থেকে ১ হাজার ১০০ টাকায় বিক্রি হচ্ছে প্রতিকেজি। আর বকরির মাংস বিক্রি হচ্ছে ৯০০ থেকে ৯৬০ টাকায় প্রতিকেজি।

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন