১৮ মে ২০২৪, শনিবার



প্রথম বারের মতো ভলোদিমির জেলেনস্কির নেদারল্যান্ড সফর

ঢাকা বিজনেস ডেস্ক || ০৪ মে, ২০২৩, ০৩:০৫ পিএম
প্রথম বারের মতো  ভলোদিমির জেলেনস্কির নেদারল্যান্ড সফর


ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি অঘোষিত সফরে বুধবার রাতে নেদারল্যান্ডসের আমস্টারডামের বিমানবন্দরে পৌঁছেছেন। এই সফরকালে তিনি আন্তর্জাতিক ফৌজদারি আদালতে যাবেন। স্থানীয় গণমাধ্যম ডাচ নিউজ এজেন্সি এএনপি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।  

এএনপি জানায়, জেলেনস্কি নেদারল্যান্ডসে তার প্রথম সফর করছেন। হেলসিঙ্কিতে নর্ডিক শীর্ষ সম্মেলনে যোগদানের পর শিফোল বিমানবন্দরে অবতরণ করেন।

এএনপি একটি বিমানের কালো ছবি প্রকাশ করে দাবি করেছে যে, এই ডাচ সরকারের বিমানটি সম্ভবত ইউক্রেনের নেতাকে বহন করছে। জেলেনস্কি হেগে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) যাবেন বলে সংবাদ সংস্থাটি জানিয়েছে।

সরকারি ব্রডকাস্টার ‘এনওএস’ জানায়, ইউক্রেনের প্রেসিডেন্ট ‘ইউক্রেনের প্রতি ন্যায়বিচার ছাড়া শান্তি নয়’ শীর্ষক একটি বক্তৃতা দেবেন বলেও ধারণা করা হচ্ছে।

এএনপি জানায়, অসমর্থিত সূত্রে জানা গেছে যে, জেলেনস্কি এই সফরকালে ডাচ এমপি’দের সাঙ্গে বৈঠকের পাশাপাশি ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে তার বৈঠকের পরিকল্পনা রয়েছে।

ঢাকা বিজনেস/এমএ


২০২২ সালের ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর নেদারল্যান্ডস ইউক্রেনকে আর্থিক ও সামরিক সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।



আরো পড়ুন