১৮ মে ২০২৪, শনিবার



লাইফ স্টাইল
প্রিন্ট

গরমে ত্বকের যত্নে চন্দন

ঢাকা বিজনেস ডেস্ক || ১১ এপ্রিল, ২০২৩, ০৯:০৪ এএম
গরমে ত্বকের যত্নে চন্দন


প্রকৃতিতে চলছে চৈত্রের তাণ্ডব। আই গরমে ত্বকের দরকার একটু বাড়তি যত্ন। গরমে বাইরে থেকে এসে মুখে ঠাণ্ডা পানি বা বরফ লাগালেই শান্তি মিলে। কিন্তু, ঠাণ্ডা পানি বা বরফ বেশি ব্যবহারে হতে পারে ত্বকের ক্ষতি। তাই, ত্বক ঠাণ্ডা রাখতে এই গরমে ব্যবহার করতে পারেন চন্দন। চন্দনে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের কোষগুলিকে সুস্থ রাখে। চন্দন ব্যবহারে বার্ধক্যের লক্ষণগুলি কমে যায়। ঘরে বসে ত্বক অনুযায়ী বানিয়ে ফেলা যায় চন্দনের ফেসপ্যাক। চলুন, জেনে নেই। 

তৈলাক্ত ত্বকের জন্য

তৈলাক্ত ত্বকে ব্যবহারে জন্য চন্দন গুঁড়া ও গোলাপ জল ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর এই প্যাকটি পরিষ্কার মুখে লাগাতে হবে। ১০ থেকে ১৫ মিনিট পর হালকা গরম পানি দিয়ে পরিষ্কার করে নিতে হবে।

ব্রণ-প্রবণ ত্বকের জন্য

ব্রন-প্রবন ত্বকের জন্য চন্দন গুঁড়া, টি ট্রি ওয়েল ও ল্যাভেন্ডার ওয়াটার ভালভাবে মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। ত্বকে লাগানোর আগে মুখ ভালো করে পরিষ্কার করে নিতে হবে। তারপর এই প্যাকটি মুখে ও ঘাড়ে লাগিয়ে নিতে হবে। ১০-১৫ মিনিট পরে প্যাকটি শুকিয়ে গেলে পানি দিয়ে ম্যাসাজ করতে হবে। এরপর ধুয়ে ফেলতে হবে।

শুষ্ক ত্বকের জন্য

ব্যবহারের জন্য চন্দন গুঁড়ো ও দই ভালো করে মিশিয়ে নিতে হবে। পেস্টটি মুখে ভালো করে লাগিয়ে নিতে হবে। তারপর ১০ থেকে ১৫ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন