১৮ মে ২০২৪, শনিবার



লাইফ স্টাইল
প্রিন্ট

গর্ভাবস্থায় যেসব খাবারকে না

ঢাকা বিজনেস ডেস্ক || ০৭ মার্চ, ২০২৩, ০৪:৩৩ পিএম
গর্ভাবস্থায় যেসব খাবারকে না


মা হওয়া যেকোন নারীর জন্য একটি আনন্দদায়ক অনুভূতি। গর্ভাবস্থায় শরীরে নানা ধরনের সমস্যা ও পরিবর্তন লক্ষ্য করা যায়। এই সময় একজন নারীকে নিজের ও সন্তানের বিকাশের দিকে মনোযোগী হতে হয়। গর্ভের সন্তানের সুষ্ঠু বিকাশের জন্য বিশেষ নজর দিতে হয় খাদ্যাভ্যাসেও। যাতে শিশু প্রয়োজনীয় সব পুষ্টি পায়। গর্ভস্থ শিশুর সঠিক বৃদ্ধি হয়। তবে এই সময় কিছু খাবার খাওয়া নিষিদ্ধ। কারণ, কিছু খাবারে গর্ভপাতও হতে পারে।
গর্ভাবস্থায় মায়েদের উচিত খাবারের প্রতি বিশেষভাবে নজর দেওয়া। চলুন জেনে নেই, এই সময় কোন খাবার খাওয়া নিষেধ।
১. গর্ভাবস্থায় মেয়োনিজ খাওয়া এড়িয়ে চলুন। মেয়োনিজে কাঁচা ডিম মেশানো থাকে। কাঁচা ডিম শরীরে টক্সিন তৈরি করে। তাই বিশেষ করে এড়িয়ে চলুন।
২. পুষ্টিতে ভরপুর একটি ফল আনারস। তবে, গর্ভাবস্থার প্রথম তিন মাসে আনারস খাওয়া একেবারেই উচিত নয়। আনারসে ব্রোমেলেন নামক উপাদান থাকে যা জরায়ুকে নরম করে। যার কারণে সময়ের আগেই প্রসব ব্যথা শুরু হয়। প্রথম তিন মাসে গর্ভপাতের আশঙ্কা থাকে।
৩. গর্ভাবস্থায় কালো বা সাদা তিল খাওয়া উচিত নয়। মধুর সঙ্গে তিলের বীজ গ্রহণ করলে গর্ভাবস্থায় সমস্যা দেখা দিতে পারে। এমনকি গর্ভপাত হয়ে যেতে হতে পারে।
৪. কাঁচা ডিমের মতো কাঁচা দুধও খাওয়া উচিত নয়। কারণ, কাঁচা দুধে থাকা ব্যাক্টেরিয়া থেকে শরীরে টক্সিন তৈরি হতে পারে। যা গর্ভস্থ্য শিশুর জন্য সঠিক নয়।
৫. গর্ভাবস্থায় পাকা পেঁপে খাওয়া উচিত নয়। পাকা পেঁপেতে জরায়ুর সংকোচনের জন্য দায়ী এনজাইম থাকে। যার কারণে গর্ভস্থ শিশুর ক্ষতি হতে পারে।
৬. চা, কফি ইত্যাদিতে ক্যাফেইন থাকে। দৈনিক ২০০ গ্রামের বেশি ক্যাফেইন গ্রহণ করা ঠিক নয়। অতিরিক্ত ক্যাফেইন গ্রহণের ফলে কম ওজনের শিশু জন্ম গ্রহণ করে। গর্ভপাতও হতে পারে।
৭. এই সময় তেঁতুল এড়িয়ে চলুন। তেঁতুলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। অতিরিক্ত পরিমাণে খেলে এটি দেহে প্রোজেস্টেরনের ক্ষরণ কমিয়ে দেয়। আর এতে গর্ভপাতের আশঙ্কা থাকে।
তবে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওপরের খাবারগুলো খাওয়া যাবে।
ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন