১৮ মে ২০২৪, শনিবার



সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা তামিমের

ঢাকা বিজনেস ডেস্ক || ০৬ জুলাই, ২০২৩, ০১:০৭ পিএম
সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা তামিমের


সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন বাংলাদেশের ক্রিকেটের ইতিহাসে সর্বকালের সেরা ওপেনার তামিম ইকবাল। বৃহস্পতিবার (৬ জুলাই) চট্টগ্রামের জুবিলি রোডে অবস্থিত একটি হোটেলে বেলা ১টা ২০ মিনিটে আয়োজিত প্রেস কনফারেন্সে তিনি এই ঘোষণা দেন।

তামিম অশ্রুসিক্ত নয়নে বলেন, ‌‘গতকাল আফগানিস্তানের বিপক্ষে ছিল আমার শেষ আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ। বাবার স্বপ্ন পূরণের জন্য আমি ক্রিকেটে এসেছিলাম।’  

এই ক্রিকেটার বলেন, ‘ক্যারিয়ারের এই দীর্ঘ পথচলায় আমার সব সতীর্থ, সব কোচ, বিসিবির কর্মকর্তা, আমার পরিবার ও যারা আমার পাশে ছিলেন, নানাভাবে সহায়তা করেছেন, ভরসা রেখেছেন এবং আমার ভক্ত-সমর্থক, বাংলাদেশ ক্রিকেটের অনুসারী, সবার প্রতি কৃতজ্ঞতা জানাই। আপনাদের সবার অবদান ও ভালোবাসায় আমি চেষ্টা করেছি সবসময় দেশের জন্য নিজের সবটুকু উজাড় করে দিতে।’ তিনি আরও বলেন, ‘জীবনের নতুন অধ্যায়ের জন্য সবার কাছে দোয়া চাই। সবাইকে আবারও ধন্যবাদ।’

এর আগে ২০২২ সালের ১৬ জুলাই হঠাৎই সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিয়ে টি-টোয়েন্টি থেকে নিজেকে সরিয়ে নেন তামিম। এরও ছয় মাস আগে এই ফরম্যাট থেকে স্বেচ্ছাবিরতি নিয়েছিলেন বামহাতি ব্যাটসম্যান। এরপর থেকে শুধু টেস্ট ও ওয়ানডে ক্রিকেট চালিয়ে যাচ্ছিলেন। ১২ মাসের ব্যবধানে আন্তর্জাতিক ক্রিকেট থেকেই সেরে গেলেন।

২০০৭ সালের ৯ ফেব্রুয়ারি জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে ওডিআই ম্যাচ দিয়ে অভিষেক হয় তার। ২০২০ সালে ওয়ানডে দলের অধিনায়কের দায়িত্ব পান তিনি। আন্তর্জাতিক ক্রিকেটের ১৬ বছরের দীর্ঘ ক্যারিয়ারে দেশের হয়ে এখন পর্যন্ত ৭০ টেস্টে ৫ হাজার ১৩৪ এবং ২৪১ ওয়ানডেতে ৮ হাজার ৩১৩ রান করেছেন ক্রিকেটার তামিম। ৭৮ টি-টোয়েন্টিতে তিনি এক হাজার ৭৫৮ রান রয়েছে তার।

ঢাকা বিজনেস/এন/এম




আরো পড়ুন