১৯ মে ২০২৪, রবিবার



রাষ্ট্রপতি নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ দিন কাল

ঢাকা বিজনেস রিপোর্ট || ১১ ফেব্রুয়ারী, ২০২৩, ০৪:৩২ পিএম
রাষ্ট্রপতি নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ দিন কাল


রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন রোববার (১২ ফেব্রুয়ারি)। তফসিল অনুযায়ী, আগামীকাল সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত রাষ্ট্রপতি নির্বাচনে ‘নির্বাচনি কর্মকর্তার (প্রধান নির্বাচন কমিশনার) কার্যালয়ে মনোনয়নপত্র দাখিল করা যাবে। কালই পরিষ্কার হয়ে যাবে কে হতে যাচ্ছেন দেশের পরবর্তী রাষ্ট্রপতি।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, ১৩ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে এবং ১৪ ফেব্রুয়ারি বিকাল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। আগামী ১৯ ফেব্রুয়ারি জাতীয় সংসদ কমপ্লেক্সে দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ২২তম রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে।

রাষ্ট্রপতি দায়িত্ব গ্রহণের তারিখ থেকে ৫ বছরের জন্য পদে অধিষ্ঠিত থাকেন। বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২০১৮ সালের ২৪ এপ্রিল দায়িত্বভার গ্রহণ করেন। সেই অনুযায়ী, তার ৫ বছরের মেয়াদ আগামী ২৩ এপ্রিল শেষ হবে।

সংবিধান অনুযায়ী, সংসদ সদস্যরা রাষ্ট্রপতি নির্বাচনে ভোটার। বর্তমান সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। সেক্ষেত্রে রাষ্ট্রপতি নির্বাচনে আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দলের প্রার্থী দেওয়ার সম্ভাবনা নেই। রাষ্ট্রপতি পদে একজন প্রার্থী হলে, নির্বাচনের জন্য সংসদের সভা বা ভোটের প্রয়োজন হবে না।

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন