১৮ মে ২০২৪, শনিবার



১০২ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে বাংলাদেশ

হাকিম মাহি, সিলেট থেকে || ২৩ মার্চ, ২০২৩, ০৫:০৩ পিএম
১০২ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে বাংলাদেশ


ঘরের মাঠে ১০১ রানেই আয়ারল্যান্ডকে আটকে দিলো বাংলাদেশ। বৃহস্পতিবার (২৩ মার্চ) তামিমরা বোলিংয়ে নেমে আঘাতের পর আঘাত করে লণ্ডভণ্ড করে দেয় আইরিশ শিবির। বিরতির পর জবাবে ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ। জিততে হলে তাদের নিতে হবে ১০২ রান। ওপেনিংয়ে ব্যাট করছেন তামিম ও লিটন। 

এদিকে, আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে শিরিজের প্রথমটিতে ১৮৩ রানের বিশাল ব্যবধানে জিতে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচেও এমন একটি সম্ভাবনা তৈরি হয়েছিল। ৩৪৯ রান করেও বৃষ্টির কারণে ম্যাচটি পরিত্যক্ত। ফলে সিরিজ জেতার জন্য অপেক্ষা করতে হয় শেষ ওয়ানডে পর্যন্ত। বৃহস্পতিবার (২৩ মার্চ) বেলা আড়াইটায় সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হয়েছে ম্যাচটি।       

সদ্য টি-টোয়েন্টি সিরিজে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করে ফর্মে থাকা বাংলাদেশ শেষ ম্যাচে আইরিশদের প্রথম ৫ ওভারে মাত্র ১৩ রান দিয়ে একটি উইকেট শিকার করে। আইরিশ শিবিরে প্রথম আঘাত করেন হাসান মাহমুদ। দ্বিতীয় ও তৃতীয় আঘাতটিও হাসানই করেন। নবম ওভারে পান আরও ২টি উইকেট। এ রিপোর্ট লেখা পর্যন্ত ২২ ওভারে ৮ উেইকেট হারিয়ে আইরিশদের সংগ্রহ ৮৪ রান। ১০ম ওভারে তাসকিন পান আরেক উইকেট। এদিকে, ১৯তম ওভারের শেষ ২ বলে উইকেট শিকার করেন ইবাদত হোসেন। ২২তম ওভারে পরপর ২ বলে ২ উইকেট নেন তাসকিন। শেষ দুই উইকেটও হাসান নেন।        

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে বিশাল ব্যবধানে হেরে সতর্ক আয়ারল্যান্ড। দ্বিতীয় ম্যাচেও বড় ব্যবধানেই হারার সম্ভাবনা ছিল আইরিশদের। কিন্তু বৃষ্টি তাদের পাশে আশীর্বাদ হয়ে দাঁড়িয়েছিল। ফলে ম্যাচটি পরিত্যক্ত হয়। এদিকে, বৃহস্পতিবার (২৩ মার্চ) সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচের শুরুটাও ভালো হয়নি সফরকারীদের জন্য। মাত্র ২২ রানেই ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায়। চাপ থেকে বের হতে পারছে না তারা। অবশেষে ১০১ রানেই গুটিয়ে যায় দলটি।

এদিকে, বুধবার আয়ারল্যান্ড ক্রিকেট দলের সহকারী কোচ গ্যারি উইলসন বলেছিলেন, ‘বাংলাদেশের ক্রিকেটারদের পারফরমেন্স নিয়ে আমরা চিন্তিত নই। ভাবছি আমরা কীভাবে ঘুরে দাঁড়াতে পারি। শেষ ম্যাচটা ভালো করতে চাই।’

গ্যারি উইলসন আরও বলেছেন, ‘বাংলাদেশের স্পিন নিয়ে আমরা অনেক চিন্তিত ছিলাম। তবে মাঠে দেখলাম পেসাররাও ভালো করছেন। বিশেষ করে তাসকিন ভালো করছেন, মোস্তাফিজের দারুণ রেকর্ড রয়েছে। সবকিছুই আমরা জানতাম। এখন আমরা এগুলো বিশ্লেষণ করে শেষ ম্যাচটির জন্য প্রস্তুতি নিচ্ছি।’

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন