২৮ জুন ২০২৪, শুক্রবার



রাশিয়ার ৬৯ জাহাজকে বাংলাদেশে ভিড়তে মানা

জামাল হোসেন বাপ্পা, বাগেরহাট || ২৪ জানুয়ারী, ২০২৩, ০৫:৩১ পিএম
রাশিয়ার ৬৯ জাহাজকে বাংলাদেশে ভিড়তে মানা


যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় থাকা রাশিয়ার ৬৯টি জাহাজকে মোংলা বন্দর ব্যবহারে নিষেদ্ধাজ্ঞা জারি করে মোংলা বন্দর কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়। ফলে নিষেধাজ্ঞার আওতায় থাকা রাশিয়ার কোনো জাহাজ গ্রহণ করছে না বাংলাদেশ।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার ক্যাপ্টেন শাহীন মজিদ এ তথ্য নিশ্চিত করেছেন। এসময় গত ৫ জানুয়ারি নৌপরিবহন মন্ত্রণায়ের উপসচিব এস এম মোস্তফা কামাল স্বাক্ষরিত মোংলা বন্দর কর্তৃপক্ষকে জানানো নিষেধাজ্ঞার এক চিঠির বরাত দিয়েছেন তিনি। 

চিঠিতে ‘যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় থাকা সাতটি কোম্পানির ৬৯ জাহাজকে বন্দরে প্রবেশ, নিবন্ধন, জাহাজ বাঙ্কারিং (তেল সরবরাহ), শ্রেণিকরণ, সনদায়ন, রক্ষণাবেক্ষণ, পুনঃসরবরাহ, রিফুয়েলিং, বীমা এবং অন্যান্য সামুদ্রিক পরিসেবা নিষেধাজ্ঞার আওতায় এনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণসহ পতাকা রেজিস্ট্রেশনকারী সংস্থা কর্তৃক জাহাজগুলোর জন্য স্থায়ী ও অস্থায়ী যেকোনো ধরনের রেজিস্ট্রেশন প্রদান না করার জন্য মোংলা বন্দরকে নির্দেশনা দেওয়া হয়েছে।

হারবার মাস্টার ক্যাপ্টেন শাহীন মজিদ বলেন, ‘মন্ত্রণালয় থেকে আসা চিঠিতে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় থাকা সাতটি কোম্পানির ৬৯ জাহাজের নাম উল্লেখ করা হয়েছে। এরই মধ্যে নিষেধাজ্ঞা কার্যকর করতে ৬৯টি জাহাজের তালিকা বন্দর সংশ্লিষ্ট এজেন্ট ও ব্যবসায়ীদের কাছে সরবরাহ করা হয়েছে। এসব জাহাজ যাতে মোংলা বন্দরে প্রবেশ করতে না পারে, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সংশ্লিষ্টদের নির্দেশনাও দেওয়া হয়েছে।’ 

মোংলা বন্দর ব্যবসায়ী সাংবাদিক এইচ এম দুলাল বলেন, ‘নিষেধাজ্ঞার আওতায় থাকা রাশিয়ার ৬৯টি জাহাজের তালিকা বন্দর কর্তৃপক্ষ থেকে হাতে পেয়েছি। আগে থেকে অবহিত করার জন্য কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাচ্ছি। তা-না হলে বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়তে হতো।’

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন