২৬ জুন ২০২৪, বুধবার



পাকিস্তানে বিক্ষোভ: নিহত বেড়ে ৮

আন্তর্জাতিক ডেস্ক || ১১ মে, ২০২৩, ১১:০৫ এএম
পাকিস্তানে বিক্ষোভ: নিহত বেড়ে ৮


পাকিস্তানে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তারের পর দেশজুড়ে বিক্ষোভে অন্তত ৮ জন নিহত হয়েছেন। এ পর্যন্ত এক হাজারেরও বেশি বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। বৃহস্পতিবার (১১ মে) সংবাদমাধ্যম ডনের একটি প্রতিবেদন থেকে এতথ্য জানা যায়।

এদিকে, মঙ্গলবার পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সভাপতি ইমরান খানকে গ্রেপ্তারের পর থেকেই দেশজুড়ে প্রতিবাদ বিক্ষোভ ছড়িয়ে পড়ে। ক্রমেই বাড়ছে বিক্ষোভ। 

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি বৃহস্পতিবার এক প্রতিবেদনে বলেছে, দুর্নীতির অভিযোগে ইমরান খানকে রাজধানী ইসলামাবাদের হাইকোর্ট চত্বর থেকে গ্রেফতারের পর অজ্ঞাত স্থানে রাখা হয়। পরে বুধবার তাকে পুলিশ সদর দপ্তরের বিশেষ রুদ্ধ দ্বার আদালতে হাজির করা হয়। আদালতে শুনানি চলার সময় খানকে তার কৌঁসুলিদের সঙ্গে কথা বলতে দেওয়া হয়। তবে রুদ্ধদ্বার আদালত কক্ষে অনুষ্ঠিত এই শুনানির বিস্তারিত এখনো জানা যায়নি।

ইমরান খানের আইনজীবী আলী বুখারি জানান, আদালত ইমরান খানের ৮ দিনের শারীরিক রিমান্ড মঞ্জুর করেছে। যদিও সরকারি কৌঁসুলিরা তার ১৪ দিনের রিমান্ড দাবি করেছিল।

তার অপর আইনজীবী আফজাল মারওয়াত জানান, ইমরান খান ভালো আছেন। তবে গ্রেফতারের সময়ে আধা সামরিক বাহিনী তার মাথায় ও পায়ে আঘাত দিয়েছে।

এদিকে তার গ্রেফতারের প্রতিবাদে পাকিস্তান উত্তাল হয়ে উঠেছে। সর্বশেষ দফা বিক্ষোভের সময় বিক্ষোভকারীরা লাহোরে এক সেনা অধিনায়কের বাড়িতে আগুন ধরিয়ে দিয়েছে। অন্যদিকে রাওয়ালপিন্ডিতে বিক্ষোভকারীরা সেনা সদর দপ্তরের প্রবেশ মুখ অবরোধ করেছে।

এদিকে, জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে দেশটির প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ হুঁশিয়ার করে বলেছেন, ‌‘সহিংস বিক্ষোভ সহ্য করা হবে না। যারা আইন নিজের হাতে তুলে নেবে, তাদের কঠোরভাবে মোকাবিলা করা হবে।’

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন